The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২১শে জুন, ২০২৪

কুবিতে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ফ্যাক্ট-চেকিং কর্মশালা

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ফ্যাক্ট-চেকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ জুন) ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর অর্থায়নে এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগিতায় দিনব্যাপী এ কর্মশালাটির আয়োজন করা হয়।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম ও সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান । বিভাগটির ২১ জন শিক্ষার্থীকে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

কর্মশালায় সাংবাদিকতায় ফ্যাক্ট চেকিং এর গুরুত্ব, প্রভাব, ফ্যাক্টচেকিং এর নৈতিকতা, বিভিন্ন টুলস, সফটওয়্যার ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানে পারদর্শী করতে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। বিভাগের শিক্ষকরা বিদ্যমান বাস্তবতায় গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের একাডেমিক কারিকুলামে ফ্যাক্টচেকিং- বিষয়টি অন্তর্ভুক্তের বিষয়ে গুরুত্বারোপ করেন।

কর্মশালার বিষয়ে জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী সারোয়ার রাফি জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে ফ্যাক্ট-চেকিং বিষয়টি আরো বিস্তারিতভাবে জানতে পেরেছি। কোন তথ্যটি যাচাইযোগ্য আর কোনটি নয় তা জেনেছি। তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিকের মাধ্যমে হাতে-কলমে শিখতে পেরে এ প্রশিক্ষণ বড় অর্জন বলে মনে করছি।

এমআরডিআইয়ে ফ্যাক্ট চেকিং বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক মাহমুদুল হাসান জানান, ফ্যাক্টচেকিং সম্পর্কে আমাদের শিক্ষার্থীদের হাতে-কলমে শেখানোর চেষ্টা করেছি৷ আমাদের লক্ষ্য হলো এই শেখা থেকে একটি প্রফেশনাল টিম তৈরি করা এবং ফ্যাক্ট চেকিং বিষয়ে একটা ম্যানুয়াল বের করা।

এ বিষয়ে আরেক প্রশিক্ষক কাজী এম. আনিছুল ইসলাম জানান, আমরা এমআরডিআইয়ে নেওয়া প্রশিক্ষণের অংশ হিসেবে কর্মশালাটি আয়োজন করি৷ শিক্ষার্থীদের হাতেকলমে ফ্যাক্ট চেকিংয়ের বিভিন্ন বিষয়গুলো বোঝানোর চেষ্টা করেছি৷ এই ট্রেনিংয়ের লক্ষ্য হলো আমাদের যে টিম তৈরি হয়েছে তাদের মাধ্যমে একটা বই প্রকাশ করা ও একটা সাইট তৈরি করা৷

You might also like
Leave A Reply

Your email address will not be published.