The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

এসএসসির রুটিন নিয়ে সিদ্ধান্ত চলতি সপ্তাহে

বন্যার কারণে স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার খসড়া রুটিন তৈরি করেছে আন্তঃশিক্ষা সমন্বয় রোর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে আগামী সপ্তাহে রুটিন প্রকাশ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘোষণার পরপরই নতুন রুটিন তৈরির কাজ শুরু করে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। খসড়া রুটিন তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। আজ মঙ্গলবার অথবা আগামীকাল বুধবার চূড়ান্ত অনুমোদনের জন্য রুটিন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে আগামী সপ্তাহে রুটিন প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এসএসসি পরীক্ষার নতুন একটি রুটিন তৈরি করা হয়েছে। এটি এখন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হবে।

কবে নাগাদ নতুন রুটিন প্রকাশ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে অধ্যাপক তপন কুমার সরকার আরও বলেন, খসড়া রুটিন আজ অথবা আগামীকাল মন্ত্রণালয়ে পাঠানো হবে। চলতি সপ্তাহে অনুমোদন পেলে আগামী সপ্তাহে রুটিন প্রকাশ করা হবে।

এর আগে গত রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫ সেপ্টেম্বর থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে। আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সেভাবেই রুটিন নির্ধারণ করবে।

তথ্যমতে, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন, কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত করা হয় এ পরীক্ষা।

এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা নির্ধারণ করা হয়। এর মধ্যে প্রশ্নপত্রের এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট নির্ধারিত থাকবে।

এ বছর ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১, দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ ও কারিগরিতে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী রয়েছে।

গত বছর পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের চেয়ে প্রায় সোয়া দুই লাখ পরীক্ষার্থী কমেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.