The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২২শে জুলাই, ২০২৪

উচ্চশিক্ষাসংক্রান্ত তিন নীতিমালার অনুমোদন ইউজিসির

উচ্চশিক্ষাসংক্রান্ত তিনটি খসড়া নীতিমালার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে রয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২, পাবলিক বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক কর্মকর্তা নিয়োগ নীতিমালা ও ইউজিসি প্রফেসরশিপ সংশোধিত নীতিমালা।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬৩তম পূর্ণ কমিশন সভায় এসব নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়।

তিনি বলেন, টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালার মাধ্যমে উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কী পরিমাণ শিক্ষক প্রয়োজন হবে তা নির্ধারণ করা সহজ হবে।

সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২, পাবলিক বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক কর্মকর্তা নিয়োগ নীতিমালা ও ইউজিসি প্রফেসরশিপ সংশোধিত নীতিমালা অনুমোদন করা হয়।

টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা সম্পর্কে ইউজিসি চেয়ারম্যান বলেন, এ নীতিমালা প্রণয়নের মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কত সংখ্যক শিক্ষক প্রয়োজন হবে তা নির্ধারণ করা সহজ হবে।

এছাড়াও, এ নীতিমালা বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগের জন্য কাঠামো তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের খ্যতিমান শিক্ষাবিদরা এ নীতিমালা প্রণয়নে ইউজিসিকে সহযোগিতা করেছে। এ নীতিমালা বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়সমূহে শিগগিরই প্রেরণ করা হবে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগের জন্য অর্গানোগ্রাম তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের প্রথিতযশা শিক্ষাবিদরা এই নীতিমালা প্রণয়নে ইউজিসিকে সহযোগিতা করেছে। শিগগিরই নীতিমালাটি বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো হবে।

সভায় কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। এতে আরো উপস্থিত ছিলেন কমিশন সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ এবং প্রফেসর ড. মো. আবু তাহের।

সভায় নীতিমালা অনুমোদন ছাড়া তিনজন অতিরিক্ত পরিচালক এবং ১৪ জন সহকারী পরিচালক বা সমমান কর্মকর্তার নিয়োগ অনুমোদন করা হয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.