The Rising Campus
News Media

ইউআইটিএস-এ ‘সিভিল ইঞ্জিনিয়ারিং মেগা প্রজেক্টস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আফিফ আইমানঃ দেশে প্রতিষ্ঠিত প্রথম তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক বেসরকারি বিশ্ববিদ্যালয়- ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এ ‘সিভিল ইঞ্জিনিয়ারিং মেগা প্রজেক্টস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ ০৯ নভেম্বর ২০২২ (বুধবার) বিশ্ববিদ্যালয়টির রত্নগর্ভা তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে সেমিনারটি আয়োজিত হয়। সেমিনারে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন পদ্মা বহুমুখী সেতু এবং কর্ণফুলী টানেল প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেল এর চেয়ারম্যান প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া উল্লেখিত সেমিনারে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনলোজি এন্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান এবং পিএচপি পরিবারের প্রতিষ্ঠাতা একুশে পদক প্রাপ্ত আলহাজ্ব সুফি মোঃ মিজানুর রহমান। আলোচনায় অংশগ্রহণ করেন ইউআইটিএস-এর উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবু হাসান ‌ভুঁইয়া, বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসান, আইটি বিভাগের অধ্যাপক ড. নজরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ তারিকুল ইসলাম, আইসিটি সেলের পরিচালক জনাব মোঃ মনিরুল ইসলাম, ইন্টারন্যাশনাল ডেস্কের অতিরিক্ত পরিচালক জনাব শুভ দাস, জনসংযোগ কর্মকর্তা জনাব মোঃ ওমর ফারুক-সহ বিভাগীয় শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেমিনারের প্রধান পৃষ্ঠপোষক আলহাজ্ব সুফি মোঃ মিজানুর রহমান তাঁর বক্তব্যে দেশের উন্নয়নে সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা তুলে ধরেন। এসময় তিনি বলেন, “আমরা চাই আমাদের এই সোনার বাংলা উন্নতির চরম শিখর আরোহণ করুক এবং আমাদের এই প্রত্যাশা বাস্তবায়ন করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এক ঝাঁক সিভিল ইঞ্জিনিয়ার। দেশের উন্নয়নে সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা অপরিহার্য”।

সেমিনারের প্রধান অতিথী প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে নেতৃত্ব দিয়েছেন দেশের অগ্রযাত্রায়। দেশের মেগা প্রজেক্টগুলোর সরাসরি তত্বাবধনের দায়িত্বে নিয়োজিত ছিলেন তিনি। প্রধান অতিথীর বক্তব্যে তিনি বলেন, “দেশের অবকাঠামোগত উন্নয়নে সরাসরি ভূমিকা থাকে সিভিল ইঞ্জিনিয়ারদের। দেশের প্রতিটি মেগা প্রজেক্ট সিভিল ইঞ্জিনিয়ারদের কাজেরই প্রতিফলন।”

এসময় তিনি দেশের সিভিল ইঞ্জিনিয়ারিং এবং উন্নয়নের অন্যতম সারথি প্রয়াত প্রকৌশলী প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী কে শ্রদ্ধাভরে স্বরণ করেন। দেশের বিভিন্ন মেগা প্রজেক্ট এবং উন্নয়ন কার্যক্রমে প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর ভূমিকা সকলের মাঝে তুলে ধরেন।

প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের বিভিন্ন কারিগরি দিক প্রেজেন্টেশন এর মাধ্যমে তুলে ধরেন। এসময় তিনি পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিকল্পনা থেকে বাস্তবায়ন পর্যন্ত সামগ্রিক কার্যক্রম আলোচনা করেন।

সেমিনার শেষে ইউআইটিএস সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এর দেশের বিভিন্ন মেগা প্রজেক্টে যুক্ত প্রাক্তন শিক্ষার্থীদের হাতে সম্মাননা সনদ তুলে দেন প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া। সেমিনারে দেশের বিভিন্ন মেগা প্রজেক্টে যুক্ত ৫৬ জন প্রাক্তন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.