The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

ইবির সাহিত্য সংসদের উদ্যোগে আন্তর্জাতিক কর্মশালা

ইবি প্রতিনিধি: গবেষণা সেক্টরে কিভাবে সহজে কাজ করা যায়, গবেষকদের সাথে পারস্পরিক বন্ধন সৃষ্টি, গবেষণার প্রক্রিয়া ও গবেষণার সাধারণ ইস্যু নিয়ে আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) রিসার্চ সোসাইটি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ভবনের ২১২ নং কক্ষে এ আন্তর্জাতিক ওয়ার্কশপ সেমিনার অনুষ্ঠিত হয়। সঞ্চলনায় ছিলেন ফোকলোর বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের মহিমা খান।

রিসার্চ সোসাইটির সভাপতি সানোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডীন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: জাকির হোসেন, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপক ড. মো মিজানূর রহমান সহ অন্যান্য ডিপার্টমেন্টের শিক্ষকবৃন্দ।

কর্মশালার প্রধান আলোচক ছিলেন মালয়েশিয়ার সেলাঙ্গর বিশ্ববিদ্যালয়ের (University of Selangor) ব্যবসায় ও হিসাববিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক ড. আবুল বশর ভুইঁয়া। এছাড়াও মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন পিএইচডিধারী (ইউএসটিসি, চীন) অধ্যাপক ড. খালিদ হোসেন জুয়েল।

দিনব্যাপী কর্মশালায় প্রধান আলোচক বিভিন্ন রিসার্সের সংজ্ঞা, লেখনীর প্রভাব, ভবিষ্যৎ ও এ সেক্টরে কতটুকু অবারিত সুযোগ তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশেষ করে স্টুডেন্ট লাইফ থেকে ভীতি কাটিয়ে চালিয়ে যাওয়ার মাধ্যমে গবেষকরা হওয়ার সম্ভবনা বেশি বলে মনে করেন প্রধান আলোচক।

কর্মশালা বিষয়ে বর্তমান সংগঠনটির সভাপতি সানোয়ার হোসেন বলেন, আন্তর্জাতিক মানের আজকের ওয়ার্কসপটি সফলভাবে সম্পন্ন করতে পারাটা ইসলামী বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির জন্য অন্যতম একটি মাইলফলক হয়ে থাকবে। আমাদের নিয়মিত কাজের ধারাবাহিকতায় ইতোপূর্বেও আমরা এ ধরনের ওয়ার্কশপ সহ উচ্চতর গবেষণা কেন্দ্রিক নানা সভা-সেমিনারের বাস্তবায়ন করেছি। ভালো মানের গবেষক তৈরিতে এ ধরনের প্রশিক্ষণমূলক প্রোগ্রামের বিকল্প নেই।গবেষণার বুনিয়াদি বিষয়গুলো আয়ত্ব করে তরুণ গবেষকরা দেশ ও জাতির বৃহত্তর উন্নয়নে সমস্যা সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

মডারেটর ড. মো: খালিদ হোসেন জুয়েল বলেন, শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে জনপ্রিয়, আকর্ষণীয় ও সহজ করা, সেই সাথে তাদেরকে গবেষণায় উদ্বুদ্ধকরণ, তাদের নিয়ে শিক্ষা-গবেষণা ও সৃজনশীলতামূলক বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা ও বিদেশের মাটিতে উচ্চতর গবেষণায় আগ্রহী ছাত্র-ছাত্রীদেরকে দিকনির্দেশনা, উদ্বুদ্ধ করণ এবং বিভিন্ন বাস্তব উপযোগী সেমিনার ও কর্মশালার মাধ্যমে তাদের স্বপ্নপূরণ করার জন্য ইবি রিসার্চ সোসাইটি কাজ করে যাচ্ছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.