The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে ৪ পদক পেল বাংলাদেশ

স্লোভেনিয়ায় ১৪ থেকে ১৮ এপ্রিল অনুষ্ঠিত ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে (ইজিএমও) একটি রুপা ও তিনটি ব্রোঞ্জপদক জিতেছে বাংলাদেশ দল। বাংলাদেশের পক্ষে চার সদস্যের একটি দল আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

বাংলাদেশ দলের সদস্য রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী নুজহাত আহমেদ ৩৬ নম্বর অর্জন করে রৌপ্যপদক পেয়েছেন। এ ছাড়া সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আরিফা আলম ২০ নম্বর, মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী সানিভা রাকিব ১৯ নম্বর এবং হলিক্রস কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আফসানা আকতার ১৭ নম্বর পেয়ে ব্রোঞ্জপদক পেয়েছেন।

তৃতীয়বারের মতো এবার ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াডে অংশ নিয়ে দলীয় মোট ৯২ নম্বর পেয়ে ৫৫টি দেশের মধ্যে ২০তম হয়েছে বাংলাদেশ দল।

বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদার গণিতের এই মেধাবী মেয়েদের অভিনন্দন জানিয়েছেন। দলের চার সদস্যের প্রত্যেকেই পদক পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

ইউরোপিয়ান গার্লস ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড মেয়েদের জন্য বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড। ২০১২ সালে শুরু হয় এই প্রতিযোগিতা। সর্বোচ্চ ২০ বছর বয়সী উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারেন। প্রতিযোগীদের এখানে ছয়টি গাণিতিক সমস্যার সমাধান করতে হয়। এ বছর অলিম্পিয়াডে ৫৫টি দেশের ২ হাজার ১২ জন মেয়ে প্রতিযোগী অংশ নিয়েছেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.