The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪

ইউনিস্যাব রাজশাহী বিভাগের ১০ম স্বেচ্ছাসেবী সংগ্রহ সম্পন্ন

সোহানুর রহমান, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইউনাইটেড ন্যাশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টন্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) রাজশাহী বিভাগের ১০ম স্বেচ্ছাসেবী সংগ্রহের চূড়ান্তপর্ব সম্পন্ন হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী আগ্রহী তরুণ ও ক্রিয়াশীল শিক্ষার্থীদের সরাসরি সাক্ষাৎকার গ্রহণ অনুষ্ঠিত হয়।

ইউনিস্যাব রাজশাহী বিভাগের ১০ম স্বেচ্ছাসেবী সংগ্রহ ২০২৩-এর প্রাথমিক পর্যায়ে আবেদন করে প্রায় পাঁচ শতাধিক আগ্রহী প্রার্থী। এদের মধ্যে থেকে প্রাথমিক যাচাইকরণ শেষে মেধা, দক্ষতা এবং আগ্রহ ইত্যাদি যাচাই করে স্বেচ্ছাসেবী সংগ্রহ প্রক্রিয়া শেষ করা হয়। এই তরুণরা যাতে ভবিষ্যতে দেশের কল্যাণে জাতিকে নেতৃত্ব দিতে পারে তা বিবেচনা করে যোগ্য স্বেচ্ছাসেবক বাছাই করা হয়।

গত ৬ ফেব্রুয়ারি হতে সদস্য সংগ্রহ প্রক্রিয়া শুরু হয়। তারপর ৮ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি তারিখ পর্যন্ত অনলাইন এবং অফলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সচল ছিল। এতে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক বাছাইপর্ব শেষে ২৪ ফেব্রুয়ারি চূড়ান্ত বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। মোট তিনটি ধাপে বিভক্ত এই প্রক্রিয়ার; প্রথম পর্বে লিখিত পরীক্ষা, দ্বিতীয় পর্বে ফোকাস গ্রুপ ডিসকাশন এবং সর্বশেষ ভাইভার মাধ্যমে সদস্যদের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হয়। সারাদিনব্যাপি মোট চৌদ্দটি স্লটে আবেদনকারী শিক্ষার্থীদের ভাইভা হয়।

জানা যায়, যুবসমাজের গঠনমূলক উন্নয়ন ও নেতৃত্বের বিকাশকে প্রতিপাদ্য রেখে ‘স্বেচ্ছাসেবী কার্যক্রমের মাধ্যমে নেতৃত্বের বিকাশ’ এই স্লোগান নিয়ে ২০১৪ সালে যাত্রা শুরু করে ইউনিস্যাব রাজশাহী বিভাগ।

প্রতিবছর ইউনিস্যাব রাজশাহী বিভাগ ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন অনুষ্ঠিত হয়।
এর পাশাপাশি নানা ব্যক্তিক দক্ষতার উন্নয়নমূলক সেমিনার ও কর্মশালার আয়োজন করে থাকে। করোনার সময়েও ইউনিস্যাব রাজশাহী বিভাগ অসহায়, বন্যায় কবলিত ও অর্থহীন মানুষের জন্য কাজ করে গেছে।

এছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন, শীতকালীন সময়ে শীত বস্ত্র বিতরণ, ঈদ ফর স্ট্রিট চিলড্রেন, প্রজেক্ট হ্যাপি বার্থডে, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ক্রান্তিকালে বহুবিধ সহায়তা কার্যক্রম, সমাজ সংস্কারসহ বিবিধ কার্যক্রমের মাধ্যমে সামাজিক দায়বদ্ধতা রক্ষায় অগ্রণী ভূমিকা রাখার মাধ্যমে বাংলাদেশের অন্যতম যুব সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.