ইউটিউব শর্টসেও সরাসরি আয় করতে পারবেন নির্মাতারা

টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে এবার ইউটিউব শর্টসের ভিডিও নির্মাতাদের জন্য আয়ের সুযোগ চালু করছে ইউটিউব। এ জন্য প্রথমবারের মতো শর্টস ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ভিডিও বিনিময়ের সাইটটি। নতুন এ উদ্যোগের আওতায় ইউটিউবের সাধারণ ভিডিওর আদলে শর্টস ভিডিওতেও বিজ্ঞাপন দেখানো হবে। আর এই বিজ্ঞাপন থেকে আয়ের নির্দিষ্ট অংশ পাবেন ভিডিওর নির্মাতারা। এর মাধ্যমে ইউটিউব শর্টসে ভিডিওর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি নির্মাতাদেরও আয় হবে।

বর্তমানে শর্টস ভিডিও তৈরি করে ইউটিউবের মনিটাইজেশন প্রোগ্রামের মাধ্যমে আয় করা যায় না। তবে শর্টস ভিডিওর নির্মাতাদের জন্য ‘ক্রিয়েটরস ফান্ড’ নামের একটি তহবিল রয়েছে ইউটিউবের। এর আওতায় জনপ্রিয় শর্টস ভিডিওর নির্মাতারা মাসে সর্বোচ্চ ১০ হাজার ডলার করে পেতে পারেন। কিন্তু বিশ্বের সব দেশে এ সুবিধা চালু না থাকায় সব নির্মাতা আয়ের সুযোগ পান না। শুধু তা–ই নয়, ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন না করায় সেখান থেকেও অর্থ পাওয়া যায় না। আর তাই এবার মূল ভিডিওর আদলে শর্টস ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে নির্মাতাদের আয়ের সুযোগ চালুর উদ্যােগ নিয়েছে ইউটিউব।
ইউটিউব শর্টস কাজে লাগিয়ে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে বিনিময় করা যায়। নতুন এ পরিকল্পনার আওতায় ইউটিউব শর্টস ভিডিওতে সর্বোচ্চ ৬ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানো হবে। বিজ্ঞাপন থেকে ইউটিউবের যা আয় হবে, তা থেকে নির্দিষ্ট অংশ ভিডিও নির্মাতাকে দেওয়া হবে। তবে এ জন্য মনিটাইজেশন প্রোগ্রামের সঙ্গে যুক্ত হতে হবে। এ জন্য অবশ্যই চ্যানেলে কমপক্ষে এক হাজার গ্রাহক বা সাবস্ক্রাইবার থাকতে হবে। শুধু তাই নয়, এক বছরের মধ্যে চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখার সময় কমপক্ষে চার হাজার ঘণ্টা হতে হবে।

টিকটকের খুদে ভিডিওগুলোর অনুকরণে ইউটিউব শর্টস সেবা চালু করে ইউটিউব। দুই বছরের মধ্যেই বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে সেবাটি। ইউটিউব জানিয়েছে, বর্তমানে প্রতি মাসে ইউটিউব শর্টস ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটি ছাড়িয়েছে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া