The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

ইউজিসির লাল তালিকা থেকে বাদ গণ বিশ্ববিদ্যালয়

দীর্ঘ তিন বছর পর সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) নামের পাশের লাল তারকা চিহ্ন সরিয়ে নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মঙ্গলবার (২২ মার্চ) গবি কর্তৃপক্ষ ও ইউজিসি সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল সূত্র জানায়, ২০২১ সালের জুলাই থেকে এ সমস্যার সমাধানে কাজ শুরু করে প্রশাসন। ইউজিসির যেসব বিষয়ে আপত্তি ছিল, এরমধ্যে সেসব বিষয়গুলো সমাধান করা হয়। এরপর ইউজিসিকে এ বিষয়ে যাবতীয় কাগজপত্র প্রদর্শন করা হয়। তাদের সকল প্রক্রিয়া শেষে আজ এই লাল তারকা সরিয়ে নেয়া হয়েছে। করোনার দুই দফা বন্ধের কারণে এ প্রক্রিয়া বিলম্বিত হয়।

জানা যায়, ২০১৯ সালে গবির পাঁচটি প্রোগ্রামে (এমবিবিএস, বিডিএস, বিবিএ, ফিজিওথেরাপি ও পরিবেশ বিজ্ঞান) ভর্তিতে স্থগিতাদেশ দেয় আদালত। ওই বছরের মার্চে ইউজিসির ওয়েবসাইটে ‘লাল তারকা’ চিহ্নের বিষয়টি শিক্ষার্থীদের দৃষ্টিগোচর হয়। এরপর এ ইস্যু সমাধান এবং বৈধ উপাচার্যের দাবিতে ৬ এপ্রিল থেকে টানা ৬৮ দিন আন্দোলন করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, যোগদানের পর থেকে আমি বিষয়টিতে নজর দিয়েছি। একাডেমিক কাউন্সিলের সাথে আলোচনা করে আমরা এ সমস্যা সমাধানে সম্মত হই। এরপর থেকে বিভিন্ন সময়ে ইউজিসির সাথে যোগাযোগ করি, চিঠি দেই। আমরা তাদেরকে এটা নিশ্চিত করি, এখানে কোনো অননুমোদিত বিষয় পড়ানো হয়না। তারা আমাদের কথায় আশ্বস্ত হয় এবং লাল তারকা চিহ্ন তুলে নেয়।

তিনি বলেন, সামনের দিনে ইউজিসির নীতিমালা অনুযায়ী কার্যক্রম চলবে। আমি তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আশা করি সামনের দিনে বিশ্ববিদ্যালয় অনেক সুন্দরভাবে এগিয়ে যাবে।

লাল তারকা চিহ্ন সরিয়ে নেয়ার বিষয়ে ইউজিসির বেসরকারী বিশ্ববিদ্যালয়ের পরিচালক মো. ওমর ফারুখ বলেন, ‘‘যেসব কারণে গণ বিশ্ববিদ্যালয়কে রেড মার্ক দেয়া হয়েছিল, সেই কারণগুলো এখন আর নেই। তাই এটা তুলে দেয়া হয়েছে।’’

You might also like
Leave A Reply

Your email address will not be published.