The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

আলু খাওয়ার দিন আজ!

প্রতিদিনের খাবারে কোনো না কোনো আলুর পদ রাখেন কমবেশি সবাই। এছাড়া স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী এই সবজি। তাই আলুপ্রেমীদের জন্যে আজকে একটি বিশেষ দিন। আজ আলু খাওয়ার দিন।

আজ আন্তর্জাতিক আলু দিবস। প্রতিবছর ৩০শে মে পালিত হয় দিবসটি। জাতিসংঘ, খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহায়তায় আলুর উপকারিতা সম্পর্কে সবাইকে অবগত করতেই এই দিবসটি প্রতিষ্ঠা করেছে।

তবে এতে কার্বোহাইড্রেট বেশি থাকায় অনেকেই এড়িয়ে চলেন। কারণ অতিরিক্ত কার্বোহাইডেট ওজন বৃদ্ধির কারণ হতে পারে। তবে জানলে অবাক হবেন, আলুতে শুধু কার্বোহাইড্রেটই থাকে না। এতে আছে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ।

আলুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, জিংক, সোডিয়াম ও ক্যালসিয়াম থাকে। এছাড়া থাকে ভিটামিন সি ও ফাইবার, যা ত্বক ও অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো।

অনেকেই প্রতিদিনের খাবারে আলু রাখেন। আপনিও যদি সে দলে পড়েন, তাহলে নিশ্চিন্তে খেতে পারেন আলু। কারণ এতে শরীরে মিলবে নানা উপকার। প্রতিদিন আলু খেলে শরীরের যেসব উপকার মিলবে তা জেনে নিন-

হাড় গঠন ও শক্তি বাড়ায়

আলুতে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও জিংকের উপস্থিতি হাড় গঠন ও শক্তি বাড়াতে সাহায্য করে। শরীরে কোলাজেনের পরিপক্কতার জন্য জিংক ও আয়রনও দায়ী। ক্যালসিয়ামের সঙ্গে অল্প পরিমাণ ফসফরাস হাড়ের ঘনত্ব বাড়ায়।

খারাপ কোলেস্টেরল দূর হয়

অনেকেই ভাবেন আলু খেলে কোলেস্টেরল বেড়ে যেতে পারে। তবে এ ধারণা ভুল। আলু ডিপ ফ্রাই করা হলে কিংবা রান্নার ভুলে এতে খারাপ কোলেস্টেরল বাড়তে পারে। তবে আলুতে থাকা ভিটামিন বি৬, ভিটামিন সি, ফাইবার ও পটাসিয়াম শরীরের খারাপ কোলেস্টেরল দূর করে। ফলে হৃদরোগ হওয়ার আশঙ্কা কমে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

আলু খেলে শরীরে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। আলুতে থাকা ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম প্রাকৃতিকভাবে শরীরের রক্তচাপ কমাতেও পরিচিত।

প্রতিদিনই কি আলু খাওয়া উচিত?

অবশ্যই আপনি প্রতিদিন আলু খেতে পারেন। তবে কোনো খাবারই অতিরিক্ত গ্রহণ করা উচিত নয়। ঠিক তেমনই আলুও পরিমাণ অনুযায়ী খাওয়া উচিত।

তাহলে কোনো ধরনের ক্ষতি হবে না, বরং তা স্বাস্থ্য ভালো রাখবে। তবে অবশ্যই আলু ডিপ ফ্রাই করবেন না। বেকিং, রোস্টিং বা স্টিমিং করে আলুর যে কোনো পদ খেতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

You might also like
Leave A Reply

Your email address will not be published.