The Rising Campus
News Media

আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স আগামী বছর থেকেই চালু হচ্ছে

আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স আগামী বছর থেকেই চালু হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমান। বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠার ৩০ বছর উপলক্ষে শুক্রবার (২১ অক্টোবর) রাজধানীর নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

অধ্যাপক মশিউর রহমান বলেন, গত দুই বছর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় নতুন করে আর অনার্সের অধিভুক্তি দিচ্ছে না। তবে অদূর ভবিষ্যতে খুব প্রয়োজন হয় যেমন যুগোপযোগী, যুৎসই, প্রয়োজনীয় আবশ্যিক বিষয়ে প্রয়োজন হলে যাচাই-বাছাই করে অধিভুক্তি করা হতে পারে।

উপাচার্য জানান, তারা দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করতে যাচ্ছেন। আগামী বছরের শুরু থেকে পর্যায়ক্রমে এসব কোর্স চালু করা হবে। এ ধরনের মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে বলে জানান উপাচার্য।

কোর্সগুলো হল- ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট।

গাজীপুর জেলার বোর্ডবাজারে ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজ এখন ২ হাজার ২৭৪টি। এর মধ্যে ২৭৯টি সরকারি কলেজ আর বাকিগুলো বেসরকারি। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৯ লাখ।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.