আইইউটিতে চান্স প্রাপ্তরাই বুয়েট ভর্তি পরীক্ষায় সেরা

ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এর সরাসরি তত্ত্বাবধায়নে পরিচালিত আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)। এই বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত শিক্ষার্থীরা দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতেও সেরা নির্বাচিত হচ্ছেন।

গত কয়েক বছরের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষার পরিসংখ্যান থেকে জানা যায়, যারা বুয়েটের ভর্তি পরীক্ষা সেরাদের সেরাদের হয় তাদের অধিকাংশই আইইউটিতে চান্সপ্রাপ্ত। এতে অনেকেই মধুর সমস্যার সম্মুখীন হয়ে যায়। উচ্চশিক্ষার জন্য কোনটিকে বেছে নেবে তা দ্বিধায় পড়ে।

তথ্য অনুযায়ী, ২০২০-২১ শিক্ষাবর্ষে বুয়েট ভর্তি পরীক্ষায় প্রথম হয় বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মেফতাউল আলম সিয়াম। আইইউটির ভর্তি পরীক্ষাতেও তিনি প্রথম হয়েছিলেন। যদিও সিয়াম উচ্চশিক্ষা গ্রহণের জন্য বুয়েটকেই বেছে নিয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষে বুয়েট ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন নটরডেম কলেজের শিক্ষার্থী আসীর আনজুম খান। তিনিও ২০২১-২২ শিক্ষাবর্ষে আইইউটি ভর্তি পরীক্ষার মেধাতালিকায় হয়েছিলেন ৮ম। বুয়েটে তৃতীয় স্থান অর্জন করা রেজোয়ান ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে মেধাতালিকায় হয়েছিলেন ৩৩তম।

এবারের বুয়েট ভর্তি পরীক্ষায় বহুল আলোচিত বুয়েটের আবাসিক হলে ছাত্রলীগের নেতাকর্মীদের মারধরে নিহত আবরার ফাহাদের ছোট ভাই আবরার ফাইয়াজ বুয়েটে ভর্তির মেধা তালিকায় ৪৫০তম স্থান করে নিয়েছেন। আইইউটি ভর্তি পরীক্ষায় তিনি মেধা তালিকায় ৪১তম হয়ে বর্তমানে আইইউটিতে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি আছেন। তবে বুয়েটে ভর্তি হবেন নাকি আইইউটিতেই পড়বেন তা এখনো ঠিক করেননি।

এভাবে প্রতি বছরই আইইউটিতে চান্স পাওয়া শিক্ষার্থীদের বড় একটি অংশ বুয়েট ভর্তি পরীক্ষায় সেরাদের সেরা নির্বাচিত হচ্ছে। যার মধ্যে অধিকাংশই বুয়েটকেই বেছে নেয়। তবে অনেকে আবার আইইউটিতেও থেকে যাচ্ছে।