The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

অদম্য নাবিদ ভর্তি হলেন জাবির পদার্থ বিজ্ঞান বিভাগে!

বোরহান রব্বানীঃ জন্ম থেকেই বাম হাত ও বাম পা অবশ নাবিদের। কথাও বলতে পারেন না ঠিকভাবে। একপা একপা করে হাঁটেন কোনমতে। এভাবেই প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তিনি উচ্চশিক্ষার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ( জাবি) স্নাতকে ভর্তি হলেন।

গত ২৫ মে জাবির পদার্থ বিজ্ঞান বিভাগে ভর্তি হয়েছেন খালিদ আহসান নাবিদ। বিষয়টি রাইজিং ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন তাঁর বাবা আহসান হাবিব।

বাংলাদেশের সর্ব দক্ষিণের জেলা কক্সবাজারের মহেশখালী উপজেলার উত্তর জাগিরা ঘোনা গ্রামের আহসান হাবিব ও শারমিন আহসানের ছেলে খালিদ আহসান নাবিদ। তিন ভাই বোনের মধ্যে তিনি বড় ৷ জন্ম থেকেই বাম হাত ও বাম পা অবশ। কথা বলতে পারেন না ঠিকমতো।

তবে শারীরিক প্রতিবন্ধকতা তার সাফল্যের পথে কখনো বাধা হতে পারেনি। লিখতে পারেন কোনমতে, তবে সময় লাগে একটু বেশি। আর এভাবে তিনি পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অর্জন করেন কৃতিত্বপূর্ণ ফলাফল । এরপর তিনি জাবির ভর্তি পরীক্ষায় অংশ নেন।

এ বিষয়ে খালিদ আহসান নাবিদ বলেন , ‘আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পদার্থ বিজ্ঞান বিভাগে পড়তে চেয়েছিলাম। আলহামদুলিল্লাহ আমার আশা পূর্ণ হয়েছে। এ যাত্রার পিছনে যারা সহযোগিতা ও পরামর্শ দিয়েছেন সকলের প্রতি কৃতজ্ঞ। আমার মা বাবার আগ্রহ ও স্বপ্ন না থাকলে আমি কখনো এতটুকু আসতে পারতাম না। ছোট বেলায় যখন আমি একদম হাটতে পারতাম না তখন আমার মা কোলে করে আমাকে প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে যেতেন। প্রথম দিকে বাড়ির মধ্যে বসে থাকতাম আর ভাবতাম আমার দ্বারা কিছুই হবে না। একটু বড় হওয়ার পর বন্ধু বান্ধবীরা আমাকে নিয়ে ব্যঙ্গ করতো, টিটকারি করতো। আমার অনেক কষ্ট হতো কিন্তু কিছুই বলতে পারতাম না। এর পর থেকে মনে একটি জেদ তৈরী হয় আমাকে কিছু করতে হবে। পরে আত্মবিশ্বাস নিয়ে পড়াশোনায় মনোনিবেশ করি।
তিনি আরো বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে বিদেশের কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করতে চায়। আমার ইচ্ছে স্টিফেন হকিংয়ের মতো একজন পদার্থ বিজ্ঞানী হওয়া। দেশের জন্য ভালো কিছু করা।

নাবিদের স্কুল শিক্ষক মো: তারেকুল ইসলাম বলেন, আমি খালিদ আহসান নাবিদকে ছোট বেলা থেকে দেখে আসছি। সে অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী। আমি মনে করি তাঁর আত্নবিশ্বাস ও জেদ তাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। সে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে ভর্তি হয়েছে শুনে আমি অনেক খুশি হয়েছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.