The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪

লেবাননে হিজবুল্লাহর ৪০০ স্থাপনায় ইসরায়েলের হামলা

ইসরায়েলের সামরিক বাহিনী শনিবার লেবাননে হিজবুল্লাহর ৪০০ স্থাপনায় হামলা চালিয়েছে বলে দাবি করেছে। অন্যদিকে হিজবুল্লাহ বলছে, তারা উত্তর ইসরায়েলের একটি বিমানঘাঁটিতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) শনিবার রাতে বলেছে, তারা দুটি তরঙ্গ আক্রমণ শুরু করেছে – একটি প্রায় ২৯০ টি সাইট আক্রমণ করেছে এবং দ্বিতীয়টি দক্ষিণ লেবানন জুড়ে ১১০ টি সাইটকে আক্রমণ করেছে।

রবিবার সকালে হিজবুল্লাহ তাদের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করেছে, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ সবচেয়ে বড় জবাব হিসেবে ইসরায়েলের হাইফা শহরের কাছে রামাত ডেভিড ঘাঁটিতে রকেট নিক্ষেপ করেছে।

টাইমস অফ ইসরায়েল জানিয়েছে, শনিবার রাতে হিজবুল্লাহ ইসরায়েলের জেজরিল উপত্যকার উত্তরাঞ্চলীয় শহরে কমপক্ষে ১০ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত অক্টোবরের শুরুতে সংঘাত শুরু হওয়ার পর থেকে এটি ছিল ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহ রকেটের গভীরতম অনুপ্রবেশ। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে বাধা দিয়েছে।

ইসরায়েলে হিজবুল্লাহর রকেট হামলায় তিনজন আহত হয়েছে বলে জানায় টাইমস অফ ইসরায়েল।

গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে হামাস সদস্যেদের ব্যবহার করা কয়েক হাজার তারহীন যোগাযোগযন্ত্র পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরের ঘটনা ঘটে। লেবানন সরকার ও হিজবুল্লাহর দাবি, ইসরায়েল বৈদ্যুতিক বার্তার মাধ্যমে এ বিস্ফোরণ ঘটিয়েছে। কিন্তু ইসরায়েল এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। দুই দিনের বিস্ফোরণে সাধারণ মানুষসহ সশস্ত্র গোষ্ঠীটির ৩৭ জন নিহত হয়েছে। আহত হয় প্রায় তিন হাজার।

এরপর গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণের শরতলিতে ব্যাপক বিমান হামলা চালায় ইসরায়েল। এতে অন্তত ৩৮ জন নিহত ও কয়েক ডজন আহত হয়।

শুক্রবারের হামলায় হিজবুল্লাহর কমান্ডার ইব্রাহিম আকিলও নিহত হন। হামলার সময় বৈরুতের শহরতলির একটি ভবনে তিনি বৈঠক করছিলেন। হামলায় পুরো ভবনটি ধুলোয় মিশে যায়।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই ইসরায়েলে রকেট হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। জবাবে লেবাননে গোষ্ঠীটির বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল।

হামলার কারণে উভয় দেশের সীমান্তবর্তী অঞ্চল থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ইসরায়েল লেবানন সীমান্তবর্তী নিজেদের উত্তরাঞ্চল থেকে সরিয়ে নেওয়া নাগরিকদের এখন ফেরত আনতে চায়। এ জন্য অঞ্চলটি নিরাপদ করতে লেবাননে সম্প্রতি বিমান হামলা বাড়িয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। কিন্তু গাজা যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত ইসরায়েলে হামলা চলবে বলে ঘোষণা দিয়েছে হিজবুল্লাহ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.