The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪

৪০ বছরের পর যে ৩ খাবার হতে পারে বিপদজনক

বয়স চল্লিশের কোঠা পেরোলেই বাড়তি সতর্কতা নিতে বলেন চিকিৎসকেরা। কারণ এই বয়সে পড়লেই শরীরের হাল খারাপ হতে শুরু করে। ছোটখাটো নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে।

সামান্য বাড়তি কিছু খেলেই বদহজম, গ্যাস, কোমরে ব্যথা, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো কিছু সমস্যা দেখা দেয়। তাই ৪০-এ পা দেওয়ার পর নিজের স্বাস্থ্যের খেয়াল রাখা আসল কথা। না হলে সুস্থ থাকা দায় হয়ে উঠবে। বিশেষ করে খাওয়াদাওয়া নিয়ে সতর্ক না হলেই মুশকিল। এ বসয়ে সুস্থ-সবল থাকলে চাইলে কিছু খাবার থেকে নিজেকে দূরে রাখতে হবে।

পাস্তা

সকালের খাবারে হোয়াইট সস্ পাস্তা থাকলে জমে যায়। তবে পাস্তায় গ্লাইসেমিক ইনডেক্স এত বেশি থাকে যে, রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। পাস্তা হার্টের রোগেরও ঝুঁকি বাড়িয়ে তোলে। পাশাপাশি ওজন বৃদ্ধির আশঙ্কাও থেকে যায়। অনেক সময় হরমোন ক্ষরণেও সমস্যার সৃষ্টি হয়। তাতে শরীরের অন্দরের নানা কার্যকারিতা ধীরে ধীরে ক্ষমতা হারাতে থাকে।

কুকিজ

চা, কফির সঙ্গে বাহারি স্বাদের কুকিজ় খেতে বেশ ভাললাগে। তবে ৪০ পেরোলে এই ভাল লাগার পায়ে বেড়ি পরানো জরুরি। কুকিজ়ে অনেক বেশি পরিমাণে চিনি থাকে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে অত্যধিক কুকিজ় খেলে। তা ছাড়া কুকিজ়ে থাকা প্রোটিন, ফ্যাট, চিনি বয়সের ছাপ ফেলে দেয় ত্বকে। খুব তাড়াতাড়ি বলিরেখাও পড়ে যেতে পারে।

প্রক্রিয়াজাত এবং ভাজাভুজি খাবার

বয়সের কোঠা ৪০ পেরোলে এই ধরনের ভাজাভুজি খাওয়ার প্রতি টান কমাতে হবে। প্রক্রিয়াজাত মাংস কিংবা অন্য খাবার ৪০ পার করা ব্যক্তির জন্য অত্যন্ত অস্বাস্থ্যকর। এই ধরনের খাবারে থাকা ফ্যাট শরীরে বাড়তি চর্বির সৃষ্টি করে। সেই সঙ্গে কোলেস্টেরল, ইউরিক অ্যাসিডের মতো নানা ক্রনিক রোগও জীবনের সঙ্গে জুড়ে যায় ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.