The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪

এপিএ র‍্যাংকিংয়ে ২য় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) র‍্যাংকিংয়ে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। ৯৭ দশমিক ৯১ স্কোর পেয়ে এ অবস্থান লাভ করে বিশ্ববিদ্যালয়টি।

গত ২০২১-২২ অর্থবছরে বিশ্ববিদ্যালয়টি তালিকার শেষদিকে অর্থাৎ ৩৬তম অবস্থানে ছিল। এ বছর ৩৪ ধাপ এগিয়ে ২য় অবস্থানে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়টি।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকেলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আওতাধীন দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন কর্মকাণ্ডগুলোকে ছয়টি ক্যাটাগরিতে মূল্যায়ন করে এপিএ র‌্যাংকিং প্রকাশ করেছে ইউজিসি।

ছয়টি ক্যাটাগরির মধ্যে কৌশলগত উদ্দেশ্যসমূহে ৭০, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স/উদ্ভাবন কর্মপরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থা কর্মপরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় ৩, তথ্য অধিকার কর্মপরিকল্পনায় ৩ মিলিয়ে মোট ১০০ নম্বরের ভিত্তিতে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। এতে শতকরা ৯৭.৯১ স্কোর করে র‌্যাংকিয়ের দ্বিতীয় স্থানে উঠে আসে শাবিপ্রবি।

র‍্যাংকিংয়ে শতভাগ স্কোর করে প্রথমে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শতকরা ৯৫.৯৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২৬তম অবস্থানে রয়েছে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.