The Rising Campus
News Media

হাঙ্গেরি সরকারের ১৪০টি বৃত্তির আবেদন শুরু

হাঙ্গেরি ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ ২০২৩-২৪’ কর্মসূচির আওতায় বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে। এ শিক্ষাবর্ষে বিদেশি শিক্ষার্থীরা এই  স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরাল ও নিউক্লিয়ার এনার্জেটিকসে হাঙ্গেরিতে পড়ার সুযোগ পাবেন। আবেদনের শেষ তারিখ ২০২৩ সালের ১৬ জানুয়ারি।

১৬ নভেম্বর হাঙ্গেরি সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হাঙ্গেরির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের দেওয়া লিংকে আলাদাভাবে অনলাইন আবেদনের পাশাপাশি আবেদনপত্র, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সনদ, অন্যান্য কাগজপত্রের হার্ড কপি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়ে জমা দিতে হবে।

স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপের ওয়েবসাইট থেকে আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করা যাবে। ২০২৩ সালের ১৬ জানুয়ারির মধ্যে পুরো আবেদনপ্রক্রিয়াটি শেষ করতে হবে।

বাংলাদেশ থেকে এ বছর কতজন এ স্কলারশিপ পাবেন বা কতজন বাংলাদেশিকে এই স্কলারশিপ দেওয়া হবে, তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

হাঙ্গেরি সরকার ২০১৩ সাল থেকে স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ দিয়ে আসছে। ২০১৯ সালে বাংলাদেশে চালু হয় এই স্কলারশিপ সুবিধা। এই স্কলারশিপের অধীন টিউশন ফি সম্পূর্ণ ফ্রি। একইসাথে পাওয়া যাবে স্বাস্থ্যবিমাও।

স্কলারশিপ প্রত্যাশিরা আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট ও ডক্টরাল—তিনটির যেকোনো একটিতে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপের ওয়েবসাইটে বলা হয়েছে, প্রতিবছর ৫ মহাদেশের প্রায় ৮০টি দেশের ৫ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী এ বৃত্তি নিয়ে পড়াশোনা করছেন।

1
You might also like
Leave A Reply

Your email address will not be published.