The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ১৪ই জুলাই, ২০২৪

মা বাংলাদেশি, বাবা পাকিস্তানি আর ছেলের নাম ইন্ডিয়া!

সোশ্যাল মিডিয়ার কল্যানে এক খুদের নামকরন নিয়ে রীতিমত তোলপাড় শুরু হয়েছে। অবশ্য এই খুদে আবার যে সে বাচ্চা নয়। বিখ্যাত পাকিস্তানি গায়কের পুত্র সে। ভারতের দুই প্রতিবেশী দেশের মধ্যে প্রায় দু’হাজার কিলোমিটারের দূরত্ব নিমেষে ঘুচিয়ে ফেলেছে সে। নিশ্চয়ই ভাবছেন ব্যাপারটা কী ?

ওমার জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক। তিনি পেশায় গায়ক। তার স্ত্রী বাংলাদেশের নাগরিক। কিন্তু তারা তাদের প্রথম সন্তানের নাম দিয়েছেন ইন্ডিয়া। এমন অভিনব নামের জেরেই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো হইচই ফেলে দিয়েছে এই খুদে। কিন্তু কেন এমন নাম রাখা হলো তার?

সন্তানকে ঘিরে মা-বাবার মনে যত পরিকল্পনা থাকে, সেইসব পরিকল্পনার শুরুটাই হয় সন্তানের নামকরণ নিয়ে। ছেলে কিংবা মেয়ের নাম কী রাখা হবে, তাই নিয়ে ভাবনাচিন্তা যেন শেষই হতে চায় না। সন্তানের নামটি যেন নজরকাড়া হয়, সেই ইচ্ছে থাকে সব দম্পতির মনেই। ব্যতিক্রম নন এই দম্পতিও। কেবল পরিবারের বৃত্তে নয়, সোশ্যাল মিডিয়াতেও ইতিমধ্যেই নামের জোরে জনপ্রিয় হয়ে উঠেছে তাদের খুদে সন্তান।

সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজেদের প্রথম সন্তানের ছবি সামনে এনেছেন ওই খুদের বাবা। আর সেখানেই তিনি জানিয়েছেন, এমনিতে তারা সন্তানের নাম রেখেছিলেন ইব্রাহিম। কিন্তু তার কাণ্ডকারখানার জেরে একটি নতুন নাম জুটেছে ওই খুদের।

আপাতত ছেলেকে ‘ইন্ডিয়া’ বলেই ডাকছেন তারা, এমনটাই জানিয়েছেন ওমর এশা নামের ওই ব্যক্তি। আর সেই নামটিই সাড়া ফেলেছে নেটিজেনদের মধ্যে। কিন্তু কী এমন কাণ্ড ঘটিয়েছে ওই খুদে? নিজের পোস্টেই তারও উত্তর দিয়েছেন তার বাবা। পেশায় গায়ক ওই ব্যক্তি জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক। এদিকে তার স্ত্রী আবার বাংলাদেশের মেয়ে।

এমনিতে দুই আলাদা দেশের মানুষ হওয়া নিয়ে তাদের মধ্যে সমস্যা ছিল না। যে সমস্যা শুরু হয়েছে সন্তানের জন্মের পর। ওমর জানিয়েছেন, জন্মের পর থেকে ছেলেকে তাদের দুজনের মাঝে শোয়ানোর অভ্যাস করিয়ে ছিলেন তার স্ত্রী। ছেলে যাতে ঘুমের মধ্যে পড়ে না যায়, সে কথা ভেবেই এমনটা করেছিলেন তাঁরা। কিন্তু ফল হয়েছে উলটো।

সেই থেকেই ওই দম্পতির শয্যায় দুজনের মাঝে পাঁচিল তুলে দিয়েছে ওই খুদে। তার নিজের শোয়ার ঘর থাকলেও, এখনও মা-বাবার মাঝে শোয়াই তার অভ্যেস। আর পাকিস্তান ও বাংলাদেশকে এইভাবে আলাদা করে রাখার কারণেই সন্তানকে ‘ইন্ডিয়া’ নামে ডাকতে শুরু করেছেন ওমর।

পাশাপাশি ওমার নতুন অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, “আমার সমবেদনা তাদের প্রতি যারা আমাদের মত ঐতিহাসিক ভুল করে ফেলেছেন। দুবার ভাববেন ভবিষ্যতে এমন ভুল করার আগে।” ওমারের এই রসাত্মক কথা রীতিমতো ভাইরাল হয়েছে নেট মাধ্যমে। এরই সাথে ভাইরাল হয়েছে তাদের সন্তান ইন্ডিয়া।

You might also like
Leave A Reply

Your email address will not be published.