The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪

১৮০০ অসচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি দিল সিজেডএম

ডেস্ক রিপোর্ট: বেসরকারি প্রতিষ্ঠান সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এক হাজার ৮০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে । দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটের স্নাতক ১ম বর্ষে অধ্যয়নরত অস্বচ্ছল শিক্ষার্থীকে এ বৃত্তি দেওয়া হয়েছে। আড়াই বছরব্যাপী মাসিক ৪০০০ টাকা হারে এ বৃত্তি পাবেন শিক্ষার্থী।

শনিবার (৫ অক্টোবর) আনুষ্ঠাতিকভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে অ্যাওয়ার্ড পত্র তুলে দেন অর্ন্তবর্তী সরকারের শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিজেডএম-এর চেয়ারম্যান ও রহিম আফরোজ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর নিয়াজ রহিম।

অনুষ্ঠানে প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, সমাজের সবস্তরে সবার সমানভাবে শিক্ষালাভের অধিকার রয়েছে। সরকার উদ্যোগের পাশাপাশি সিজেডএম যাকাত তহবিল ব্যবহার করে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা লাভের সুযোগ করে দিচ্ছে। যাকাত অর্থনৈতিক বৈষম্য দূর করতে কার্যকর ভূমিকা পালন করতে পারে।

ঢাকার ইনস্টিটিউটি অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নিয়াজ আহমেদ খান ও উপ-উপাচার্য প্রফেসর ড. মামুন আহমেদ খান, সিজেডএম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও সদ্য গঠিত জনপ্রশাসন সংস্কার কমিশনের সদস্য সাবেক সচিব ড. মোহাম্মদ আইয়ুব মিয়া-সহ বিশিষ্ট শিক্ষাবিদ ও ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের প্রতিষ্ঠানগুলোর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ-মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ৪২০ জন শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ডপত্র তুলে দেওয়া হয়।

জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রণোদনা ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়। এ বৃত্তি, সংশ্লিষ্ট প্রশিক্ষণ ও প্রণোদনা শিক্ষার্থীদেরকে দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

উল্লেখ্য, দেশের বিভিন্ন প্রতিষ্ঠিত কর্পোরেট প্রতিষ্ঠান এবং বিত্তবান ব্যক্তিদের প্রদত্ত যাকাতের অর্থের মাধ্যমে গঠিত যাকাত তহবিল থেকে এই বৃত্তি ২০১০ সাল থেকে নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে। সিজেডএম এখন পর্যন্ত প্রায় ১৬ হাজার ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করেছে এবং বর্তমানে ৬০০০ এর অধিক অসচ্ছল ছাত্র-ছাত্রীর মাসিক ৪০০০ টাকা হারে আড়াই বছরের জন্য বৃত্তি চলমান রয়েছে। এ অনুষ্ঠানের মাধ্যমে আরও প্রায় ১৮০০ অসচ্ছল পরিবারের ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান কার্যক্রম শুরু হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.