The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪

স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডারের দাবি বুটেক্স শিক্ষার্থীদের

স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার চালু, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্ম-ঘণ্টা ও বেতন সংস্কার, বুটেক্স ক্যাম্পাস সম্প্রসারণসহ মোট ৫টি দাবিতে  শান্তিপূর্ণ মিছিল ও মানববন্ধন করেছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা।। রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন করেন তারা।

সাধারণ শিক্ষার্থীদের ৫টি দাবি হলো: স্বতন্ত্র টেক্সটাইল ক্যাডার চালু করা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের বেতন ন্যুনতম ৩০ হাজার করা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্ম-ঘণ্টা ৮ ঘন্টা করা এবং অভার-টাইমের ক্ষেত্রে ঘন্টা প্রতি দ্বিগুণ হারে বেতন করা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্রে সপ্তাহে ২ দিন ছুটি বাস্তবায়ন, বুটেক্সের ক্যাম্পাস সম্প্রসারণ করা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল মেশিনারি ডিজাইন ও মেইনটেনেন্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সেখ মো. মমিনুল আলম বলেন, টেক্সটাইল ক্যাডার বাস্তবায়নে আমরা অনেক আগে থেকে সরকারের বিভিন্ন মহলে আবেদন করেছি, কিন্তু বাস্তব কোনো ফলপ্রসূ রেজাল্ট পাই নি। তাই আমরা নতুন করে উদ্যোগ নিলাম যাতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের একটা স্বতন্ত্র ক্যাডার চালু হয়। সরকারি চাকরির বিভিন্ন ক্ষেত্রে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের প্রয়োজন অপরিহার্য, কিন্তু এ সমস্ত ক্ষেত্রে অন্যান্য সেক্টরের লোক দখল করে আছে। ক্যাডার চালু হলে আমাদের কাস্টমস, বস্ত্র অধিদপ্তর, শিল্পমন্ত্রাণালয়ে চাকরি হতে পারে। আশা করি সবাই এগিয়ে আসলে টেক্সটাইল ক্যাডার বাস্তবায়নে সফল হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে টেক্সটাইল। টেক্সটাইল শুধু একটা শব্দ নয়; টেক্সটাইল এবং বাংলাদেশ একে অপরের পরিপূরক। মেইড ইন বাংলাদেশ ব্রান্ডিং হয় মূলত টেক্সটাইল সেক্টরের মাধ্যমে। আমাদের দীর্ঘদিনের যৌক্তিক দাবি বিগত সরকার তা পূরণ করে নি, এখন বৈষম্যহীন বাংলাদেশ গড়ার আমাদের যে স্বপ্ন, তা বাস্তবায়ন করতে হলে টেক্সটাইল সেক্টরকে আরো উন্নত করতে হবে। সে জায়গাকে আরো মজবুত করতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য স্বতন্ত্র ক্যাডার চালু করতে হবে।

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা মামলায় এক শিক্ষার্থী গ্রেপ্তারজাবিতে ছাত্রলীগ নেতা হত্যা মামলায় এক শিক্ষার্থী গ্রেপ্তার
তারা আরও বলেন, আমাদের যে মূল দাবি টেক্সটাইলের স্বতন্ত্র ক্যাডার চালু করা এতে কারো দ্বিমত নাই। আমরা প্রশাসনের উপদেষ্টাগণের দৃষ্টি আকর্ষণ করতে চাই, যাতে তারা আমাদের দাবিগুলে মেনে নিয়ে দ্রুত বাস্তবায়ন করে।

এসময় তারা টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কর্ম-ঘণ্টা নিয়ে বলেন, আমাদের চাকরিতে আট ঘন্টা বলে নেওয়া হয়, পরে তা ১০-১২ ঘন্টা হয়ে যায়, কিন্তু সেজন্য ওভারটাইম হিসেবে যে অর্থ দেওয়ার কথা তা ইঞ্জিনিয়াররা পায় না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.