The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

ঢাবি-রাবি-জাবি-জবি-চবিসহ সব বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত, শিক্ষার্থীদের ক্ষোভ

সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা করে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আজ বুধবার সিন্ডিকেট সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী।’

ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভার সিদ্ধান্তগুলো হচ্ছে—

১. বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ।

২. আজ সন্ধ্যা ৬টার মধ্যে সব আবাসিক শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশ দেওয়া হলো। পরবর্তীতে হল খোলার পর মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করে শিক্ষার্থীদের হলে উঠানো হবে। বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করার নির্দেশনা দেওয়া হলো।

৩. আহত শিক্ষক ও শিক্ষার্থীদের চিকিৎসাসহ প্রয়োজনীয় সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হলো।

৪. বিদ্যমান কোটা ব্যবস্থার যৌক্তিক সমাধানের জন্য সরকারের কাছে আহ্বান জানানো হলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আজ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ১৯টি আবাসিক হলের শিক্ষার্থীদের আজ বিকেল ৪টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিন্ডিকেট সভার এমন ঘোষণা শিক্ষার্থীদের জানানোর সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে জুতা নিক্ষেপ করেন এবং চেয়ার ভাঙচুরসহ প্রশাসনিক ভবনে ইটপাটকেল নিক্ষেপ করতে শুরু করেন।

আজ সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে সিন্ডিকেট সভা করে বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সভার সিদ্ধান্ত মোতাবেক আজ সন্ধ্যা ৬টার মধ্যে ছাত্রীদের আবাসিক হল ত্যাগের নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি রাত ১০টার মধ্যে ছাত্রদেরকে হল ত্যাগ করতে বলা হয়েছে।

চট্টগ্রামে গতকাল ঘটে যাওয়া সহিংসতা পর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে বলে জানিয়েছেন আবাসিক হলে অবস্থানকারী একাধিক শিক্ষার্থী। ধারণ শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে ছাত্রলীগের কর্মীরা অবস্থান নিয়ে সাধারণ শিক্ষার্থীদের চলাচলে বাধা সৃষ্টি করছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া হলে ক্যাম্পাস ছাড়তে রাজি নয় শিক্ষার্থীরা। আজ সকাল ১০টা থেকে বিভিন্ন হলের শত শত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় চত্বরে জড়ো হয় বিক্ষোভ দেখান।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। সকাল ১১টার দিকে জরুরি সিন্ডিকেট সভার পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম দ্য ডেইলি স্টারকে জানান, আজ দুপুর ১টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

ইউজিসির নির্দেশনা অনুযায়ী সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীদের আজ বিকেল ৩টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার বিজ্ঞপ্তিতে দিয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.