The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

শেষ হলো রাবির ভর্তির প্রাথমিক আবেদন, জমা পড়ল সাড়ে তিন লক্ষ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা শেষ হয়েছে গতকাল (১৭ জানুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিটে। গত ৮ জানুয়ারি দুপুর ১২টা থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডের দেওয়া তথ্য মতে, ভর্তি পরীক্ষার জন্য মোট তিন ইউনিটে (এ, বি, সি) প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫৬ হাজার ৫০০টি। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৩০ হাজার, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৮৮ হাজার ৩০০টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ৩৮ হাজার ২০০টি আবেদন জমা পড়েছে। তবে এ সংখ্যার কিছুটা পরিবর্তন হতে পারে বলে জানান তিনি।

প্রাথমিক আবেদন শেষে জিপিএ’র ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ২৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ৫ মার্চ ‘সি’ ইউনিট, ৬ মার্চ ‘এ’ ইউনিট এবং ৭ মার্চ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের ন্যায় এ বছরেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য ১১০০ টাকা, এবং ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা।

এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের ন্যায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘন্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ সিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি সিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.