The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২রা জুলাই, ২০২৪

রাসায়নিকের ব্যবহার কমাবে সেন্সর ভিত্তিক স্প্রে

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘ধানের রোগ নিয়ন্ত্রণের জন্য সেন্সর-ভিত্তিক পরিবর্তনশীল-হার কৃষি রাসায়নিক স্প্রে করার পদ্ধতি’-শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ জুন) বিকাল সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের সম্মেলন কক্ষে ঐ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো মঞ্জুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো জয়নুল আবেদীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক প্রফেসর ড. মাহফুজা বেগম। এছাড়াও কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফার্ম পাওয়ার অ্যান্ড মেশিনারি বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান। এ সময় তিনি বলেন, এই মূলত ফসলের পাতার ছবি নিয়ে সেটি বিশ্লেষণ করবে। যার কারণে ফসলে রাসায়নিক স্প্রের ব্যবহার কমবে। ফলে পরিবেশ দূষণ কমার পাশাপাশি কৃষকের খরচ কমবে।

এ সময় অধ্যাপক ড. মো মঞ্জুরুল আলম বলেন, সেন্সর ভিত্তিক মেশিন, আইটি, অটোমেশন ভিত্তিক প্রসেসগুলো আমাদের সকলের দ্রুততার সাথে গ্রহন করতে হবে। এগুলো ব্যবহার না হলে মাঠ পর্যায়ের গবেষণাগুলো টিকবে না। আমাদের প্রোগ্রামিং নলেজ বাড়াতে হবে। যেসব প্রযুক্তি তৈরি আছে পরিবেশের সাথে সমন্বয় করে নতুন রূপ দিতে হবে। সবাইকে প্রযুক্তির উন্নয়নের সাথে মিলিয়ে গবেষণার কাজকে এগিয়ে নিতে হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.