The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৭ই জুলাই, ২০২৪

দেড় দশকেও রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নেই রোকেয়ার স্মৃতিচিহ্ন

বেরোবি প্রতিনিধি: বাঙালি জাতি আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে বাঙালি মুসলিম নারী জাগরণের কারিগর বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে। তাই বেগম রোকেয়াকে স্বরণীয়-বরণীয় করে রাখার জন্য রংপুরে প্রতিষ্ঠিত হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

কিন্তু প্রতিষ্ঠার দেড় দশক পেরিয়ে গেলেও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রোকেয়াকে বিশেষভাবে জানার বা রোকেয়ার জীবনকর্মের ওপর বিশেষ কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। প্রতিষ্ঠিত হয়নি কোন রোকেয়া গবেষণা কেন্দ্র, কিংবা চালু হয়নি‘ রোকেয়া স্টাডিজ’ নামে কোনো কোর্স।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হয়নি তাঁর কোনো স্মৃতিচিহ্ন ভাস্কর্য কিংবা দৃষ্টিনন্দন প্রতিকৃতি। ফলে প্রতিষ্ঠা লগ্ন থেকে বরাবরই অবহেলিত রোকেয়া সাখাওয়াত হোসেন।

অথচ উত্তর বঙ্গের আলো ছড়ানো এই বিদ্যাপিঠ প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল ভিন্ন। রোকেয়ার অবদানকে সবার সামনে তুলে ধরা ছিল রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্য। কিন্তু এই বিশ্ববিদ্যালয়ে রোকেয়ার অবদানকে তুলে ধরার জন্য কোন বিন্দু মাত্র চেষ্টা করা হয়নি।

প্রতিবছর ৯ ডিসেম্বর আসলে দাড়সাড়াভাবে রোকেয়া দিবস পালন করা হয়। বিশ্ববিদ্যালয়ে শুধু নাম ছাড়া আর কোথাও তার অস্তিত্ব নেই। যেখানে রোকেয়া চর্চার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া উচিৎ ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

ইতোমধ্যে অনেক ভিসির রদবদল হয়েছে। অনেকেই অনেক ধরণের ঘোষণা দিয়েছিলেন। সাবেক ভিসি ড. নাজমুল আহসান কলিমউল্লাহ রোকেয়া স্টাডিজ নামে বাধ্যতামূলক একটি কোর্স চালু করার পদক্ষেপ গ্রহণ করলেও তা আর শেষ পর্যন্ত হয়নি।

রোকেয়া স্টাডিজ নামক কোর্স ও রোকেয়ার প্রতিকৃতি স্থাপনার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো হাসিবুর রশীদ বলেন, আলাদাভাবে রোকেয়া স্টাডিজ নামক কোর্সটি থাকবে না, বিভিন্ন বিভাগের মধ্যে বাংলাদেশ স্টাডিজ নামক কোর্সের মাধ্যমে রোকেয়ার জীবনকর্ম, রোকেয়া চর্চা, দর্শন প্রধান্য থাকবে। প্রতিকৃতির ব্যাপারে তিনি বলেন, রোকেয়ার প্রতিকৃতি নির্মাণে এখনো তেমন কোন সিদ্ধান্ত হয়নি।কারণ সরকারের আর্থিক কৃচ্ছতা সাধনের জন্য কোন বাজেট হয়নি। তবে এর আগে এই প্রতিকৃতি নির্মাণের প্রস্তাব পাঠানো হয়েছে, অনুমোদন হয়নি, তবে বিষয়টি প্রক্রিয়াধীন।

বাংলা বিভাগের প্রধান ও কলা অনুষদের ডীন অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, ম্যুরালের অগ্রগতি সম্পর্কে আমার জানা নেই এবং রোকেয়া নামের কোর্স চালু করার ব্যাপারে তিনি বলেন রোকেয়া স্টাডিজ বিষয়টা অনেক দিন আগে অনুমোদন হয়েছে আমরা বিষয়টি বাস্তবায়নের কথা বলে আসছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.