The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪

ঢাকা-আরিচা মহাসড়কে মঞ্চস্থ পথনাটক ‘একটি নন-ফিকশন’

জাবি প্রতিনিধি : সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাশের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে দিনব্যাপী অবরোধ কর্মসূচি পালন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। কর্মসূচি চলাকালে পথনাটক ‘একটি নন-ফিকশন’ মঞ্চস্থ করেছে তারা।

১০ জুলাই (বুধবার) দুপুর পৌনে দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের নাট্যসংগঠন ‘জাহাঙ্গীরনগর থিয়েটার-টিএসসি’ – র প্রযোজনায় নাটকটি মঞ্চস্থ হয়।

নাটকে কোটা সংস্কার আন্দোলন ও সাম্প্রতিক বিভিন্ন ঘটনাপ্রবাহ প্রতীকী চিত্রে উপস্থাপন করা হয়। নাটক মঞ্চায়নকালে উজ্জীবিত দেখা যায় উপস্থিত আন্দোলনকারীদের।

আন্দোলনের সংগঠক ও জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি)- র সাধারণ সম্পাদক মাহফুজ ইসলাম বলেন, যেকোনো সাংস্কৃতিক ও অধিকার আদায়ের আন্দোলনে জাহাঙ্গীরনগর থিয়েটার অগ্রণী ভূমিকা পালন করেছে। ধারাবাহিকতায় এবারের কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে যে আন্দোলন তাতেও অংশগ্রহণ করছে থিয়েটার কর্মীরা। আন্দোলনকে সাংস্কৃতিকভাবে চাঙা করতে ‘একটি নন-ফিকশন’ শীর্ষক পথনাটকের ১১৪তম প্রযোজনা করেছি আমরা।
আমাদের এ অবস্থান বহাল থাকবে।

আন্দোলনের আরেক সংগঠক এবং ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী তানজিম আহমেদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংস্কৃতির রাজধানী হিসেবে পরিচিত। আজকে পুনরায় তার প্রমাণ হল। আমাদের এক দফা দাবি আদায়ে জাহাঙ্গীরনগর থিয়েটার যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। ছাত্র জনতার অধিকার আদায়ে আমরা পিছপা হবো না।

এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়কে অবস্থান নেন। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কোটা সংস্কারের এক দফা দাবির পক্ষে বিভিন্ন বক্তব্য দেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.