The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪

ছেলেদের টুপি পরা আবার বাধ্যতামূলক করলো আইডিয়াল

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সব ছেলে শিক্ষার্থীর জন্য টুপি পরা আবার বাধ্যতামূলক করা হলো। ২০১৪ সালের আগে সেখানে টুপি পরা বাধ্যতামূলক ছিল। তবে পরে তা পরিবর্তন করা হয়।

এর আগে ২০২০ সালে ড্রেস কোড পরিবর্তন করা হয়েছিল এই শিক্ষা প্রতিষ্ঠানে। ওই সময় পরিবর্তিত মূল ড্রেস কোডে ছিল সালোয়ার, কামিজ, ক্রস বেল্ড ওড়না ও জুতা। ওই সময় মেয়েদের জন্য ফ্রকের পরিবর্তে কামিজ নির্ধারণ করা হয়েছিল।

দেশের প্রচলিত ড্রেস কোডের বাইরে এই শিক্ষা প্রতিষ্ঠানে প্রচলিত ছিল—ছেলেদের জন্য টুপি, মেয়েদের জন্য স্কার্ফ ও অতিরিক্ত হিসেবে বড় ওড়না। ওই সময় পরিবর্তিত ড্রেস কোড অনুযায়ী এগুলোকে ঐচ্ছিক করা হয়েছিল মাধ্যমিক শাখার শিক্ষার্থীদের জন্য।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানটিতে অমুসলিম শিক্ষার্থী থাকায় টুপি পরার বিষয়টি নিয়ে ২০২০ সালে বিতর্ক ওঠে। আর সে কারণে প্রতিষ্ঠানটিতে টুপি ব্যবহার ঐচ্ছিক করা হয়েছিল। অর্থাৎ যার ইচ্ছে সে ব্যবহার করবে, যার ইচ্ছে হবে না সে পরবে না।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর আগের ড্রেস কোড ফিরিয়ে আনার দাবি ওঠে। একপর্যায়ে গত ১২ আগস্ট ড্রেস কোড পরিবর্তন করে প্রতিষ্ঠানটি। নতুন ডেস কোডে মাধ্যমিকে ছেলেদের ড্রেস কোড অনুযায়ী এবার টুপি পরা ঐচ্ছিক তুলে দিয়ে বাধ্যতামূলক করা হয়েছে।

ড্রেস কোড পরিবর্তন বিষয়ে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল কবির দুলু বলেন, ২০১৪ সাল পর্যন্ত যে ড্রেস কোড ছিল তা ফেরত আনা হয়েছে। এ জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

ড্রেস কোড পরিবর্তনের বিষয়ে একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, বাচ্চারা টুপি পরতে চাইতো না, তাই টুপি পরা ঐচ্ছিক করা হয়েছিল। এবার ড্রেস কোড পরিবর্তনের বিজ্ঞপ্তিতে ঐচ্ছিক শব্দটি নেই। তাই মাধ্যমিকে সব ধর্মের ছেলেদেরই টুপি করা বাধ্যতামূলক হয়ে গেলো।

নতুন ড্রেস কোড

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এনাম হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ড্রেস কোড পরিবর্তন করা হয় গত ১২ আগস্ট। নতুন নিয়ম অনুযায়ী–

মেয়েদের ইউনিফর্ম: সাদা রঙের সালোয়ার, সাদা রঙের কলার ও সাদা বেল্টসহ নীল রঙের ফ্রক (হাতা লম্বা হবে), মাথায় সাদা রঙের স্কার্ফ (প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত), গায়ে সাদা রঙের ক্রস ওড়না (চতুর্থ থেকে দশম শ্রেণি), সাদা রঙের জুতা ও সাদা রঙের মোজা।

মেয়েদের শীতকালীন ইউনিফর্ম: নেভি ব্লু রঙের কার্ডিগান কলারসহ (সামনে বোতাম)।

ছেলেদের স্কুল ইউনিফর্ম: নেভি ব্লু রঙের ফুল প্যান্ট, সাদা রঙের জুতা ও সাদা রঙের ফুল শার্ট/হাফ শার্ট, সাদা রঙের নেটের গোল টুপি, সাদা রঙের জুতা ও সাদা রঙের মোজা।

শীতকালীন ইউনিফর্ম: নেভি ব্লু রঙের হাফ হাহা/ফুল হাতা সোয়েটার (প্রভাতী শাখার ছাত্রদের ফুল হাতা)।

You might also like
Leave A Reply

Your email address will not be published.