The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪

কোটাবিরেধী আন্দোলন : নগরের শিববাড়ি খুবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’

খুবি প্রতিনিধি : সরকারি চাকরিতে ২০১৮ সালের ঘোষিত কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী খুলনা শিববাড়ি মোড়ে অবরোধের মধ্য দিয়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) বিকাল সাড়ে ৩টার দিকে ‘বিক্ষোভ সমাবেশ’ এর ব্যানারে খুলনা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে জড়ো হন।

এরপর সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বেলা ৪টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে মিছিল নিয়ে শিক্ষার্থীরা নগরের গল্লামারী, নিরালা ও ময়লাপোতা মোড়ে বিক্ষোভ করেন এবং ময়লাপোতা মোড় হয়ে শিববাড়ি অবস্থান নেয়। এসময় তাঁদের হাতে জাতীয় পতাকা, ঢোল, প্ল্যাকার্ডসহ বিভিন্ন ব্যানার ছিল। এ সময় পুরো খুলনা শহরের যান চলাচল কার্যত অচল হয়ে যায়। পরবর্তীতে এ সমাবেশে খুলনার সরকারি-বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শিববাড়ি মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

গত ৪, ৫, ও ৬ জুলাই টানা তিন দিন যথাক্রমে ৩ ঘণ্টা , ২ ঘণ্টা ৪০ মিনিট ও ২ ঘণ্টা জিরো পয়েন্ট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। যথারীতি আজ চতুর্থ দিনের মতো খুলনা নগরের শিববাড়ি মোড় অবরোধ করলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সমাবেশে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহুরুল ইসলাম বলেন, ‘বর্তমানে দেশে অনেক শিক্ষার্থী চাকরি না পেয়ে হতাশায় ভুগছেন। তার মধ্যে এই বৈষম্যমূলক কোটা পুনর্বহাল করে মেধাবীদের সাথে অন্যায় করা হচ্ছে। আমরা এটা কোনোভাবেই মেনে নেবো না। আমরা চাই অতি দ্রুত কোটা পুনর্বাহলের রায় বাতিল করা হোক এবং মেধাবীদের মূল্যায়ণ করা হোক।’

উল্লেখ্য, শনিবার (৬ জুলাই) কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের মেধাভিত্তিক নিয়োগের সরকারি পরিপত্র বহালের দাবিতে শাহবাগ মোড় অবরোধকালে আন্দোলনরত শিক্ষার্থীরা রোববার বিকেল ৩টায় সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করা হয়। এ সময় সারা দেশে প্রতিটি মোড়, প্রতিটি সিগন্যাল ব্লক করার ঘোষণা দেওয়ার পাশাপাশি সারা দেশের কলেজ বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি ব্লক কর্মসূচি পালন করার আহ্বান জানান শিক্ষার্থীরা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.