The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

৫৮ বছর পর বই ফেরত দিয়ে ৪২ হাজার পাউন্ড জরিমানা থেকে রক্ষা পেলেন

ডেভিড হিকম্যান একজন পেনশনভোগী। এখান থেকে ৫৮ বছর আগে ১৯৬৪ সালে মাত্র ১৭ বছর বয়সে ‘দ্য ল ফর মোটোরিস্ট’ বইটি লাইব্রেরি থেকে ধার করেছিলেন। ধার করা সেই বইটি  ৫৮ বছর দেরিতে লাইব্রেরিতে ফেরত দিয়ে ৪২,৩৪০ পাউন্ড জরিমানার হাত থেকে রক্ষা পেয়েছেন ডেভিড হিকম্যান।

জানা গেছে বইটি ধার করার পর তিনি একটি গাড়ি দূর্ঘটনায় জড়িয়ে পড়েন। ডুডলি শহরের মেয়র কাউন্সিলর ডব্লিউজিকে গ্রিফিথসের গাড়ির সঙ্গে তার গাড়ির ধাক্কা লাগে। তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি আরও খারাপ দিকে যায় কারণ মেয়র নিজেই তখন ম্যাজিস্ট্রেট পদে ছিলেন। কিশোর ডেভিডকে যথাযথ যত্ন এবং মনোযোগ ছাড়াই গাড়ি চালানোর জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। ডুডলি ম্যাজিস্ট্রেট তাকে ৭ পাউন্ড (আজকের দিনে প্রায় ১৭৫ পাউন্ডের সমান) জরিমানা করেন। তাকে আইনজীবীদের ফি বাবদ আরও ৩ পাউন্ড দেবার কথা বলা হয় । মামলাটি হারার পর ডেভিড লাইব্রেরির বইটি ফেরত দিতে ভুলে গিয়েছিলেন।

এই সপ্তাহে ৭৬ বছর বয়সী ডেভিড অবশেষে ব্যক্তিগতভাবে বইটি ফিরিয়ে দিয়েছেন লাইব্রেরিতে । ডেভিড বর্তমানে একজন অবসরপ্রাপ্ত হোটেল মালিক।

গ্রন্থাগারিকরা ডেভিডের কাছ থেকে বইটির জন্য ৪২,৩৪০ পাউন্ড চার্জ করতে পারতেন কিন্তু তারা তার মজার গল্প শোনার পরে ফি মওকুফ করে দেন ।

ডেভিড জানাচ্ছেন, ‘আমার গাড়িটি ছিল ফোর্ড পপুলার, তাই সহজেই সেটি সবার দৃষ্টি আকর্ষণ করেছিল । আমি স্কুল থেকে আসা মেয়েদের দিকে হাত নাড়ছিলাম। হঠাৎই আমার গাড়ি রাস্তার মাঝখানে চলে যায় । উল্টোদিকে মেয়রের গাড়ি দেখে আমি হতবাক হয়ে গিয়েছিলাম। আমি এই সমস্যা থেকে কিভাবে বাঁচতে পারি জানতে লাইব্রেরি থেকে বইটি ধার নিয়েছিলাম। আমি আদালতে যাচ্ছি দেখে আমার মা রেগে যেতেন । এমনকি আমি সেই দিনের সংবাদপত্রগুলো লুকিয়ে রেখেছিলাম যাতে মা এটি দেখতে না পান। লাইব্রেরির বইটিও সরিয়ে ফেলেছিলাম। বছরের পর বছর ধরে বইটি ড্রয়ারের পিছনে ছিলো। পরে বইটি খুঁজে পেয়ে ব্যক্তিগতভাবে এটি ফিরিয়ে দেবার সিদ্ধান্ত নেন এই প্রৌঢ়।

ডুডলি লাইব্রেরিয়ান শ্যারন হোয়াইটহাউস বলেছেন: ‘আমরা বইটি ফেরত পেয়ে, এর পিছনের গল্প শুনে রোমাঞ্চিত। আমরা এটি ব্ল্যাক কান্ট্রি মিউজিয়ামে দান করার ইচ্ছা রাখছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.