The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শুক্রবার, ২৪শে মে, ২০২৪

৪৫ বছর পর বাংলাদেশে আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

সাঈদ মঈন: ৪৫ বছর পর রাজধানীতে আবারও উদ্বোধন করা হয়েছে আর্জেন্টিনা দূতাবাস। আজ ২৭ ফেব্রুয়ারি ২০২৩, সকালে আর্জেন্টিনার পররাষ্ট্র, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনা মন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান।

দক্ষিণ আমেরিকার এই দেশটির সাথে বাংলাদেশের বাণিজ্য ও সাংস্কৃতিক সম্পর্ক গভীর করতেই মূলত তিনি এই সফর করছেন।

সোমবার বিকেলে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় দেশটির দূতাবাস উদ্বোধন করেন। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো রাজধানীর বনানীতে আর্জেন্টাইন দূতাবাসের উদ্বোধন করেন। এর মাধ্যমে ৪৫ বছর পর আনুষ্ঠানিকভাবে পুনরায় বাংলাদেশে দূতাবাস খুললো আর্জেন্টিনা।

উল্লেখ্য, ঢাকায় আর্জেন্টাইন দূতাবাস ১৯৭৮ সালে দেশটির তৎকালীন সামরিক জান্তা শাসক বন্ধ করে দেয়। এরপর থেকেই দেশটির সাথে বাংলাদেশের কূটনৈতিক কার্যক্রম ভারতে আর্জেন্টিনা দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়ে আসছিলো।
বাংলাদেশে দূতাবাস চালু করা প্রসঙ্গে আর্জেন্টিনা বলেছে , ‘রাজনৈতিক, কৌশলগত এবং বাণিজ্যিক’ কারণের ভিত্তিতে বৈদেশিক নীতি নির্দেশিকা অনুসারে দূতাবাস পুনরায় চালু করা সুবিধাজনক।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আজ সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক আলোচনায় দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সন্ধ্যা ৬টায় বৈঠক শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

দ্বিপক্ষীয় আলোচনা শেষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজেরও আয়োজনও রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.