The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

৪৫তম বিসিএস’র (সাধারণ) বিজ্ঞপ্তি প্রকাশের তোড়জোড় শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)

৪৫তম বিসিএস’র (সাধারণ) বিজ্ঞপ্তি প্রকাশের তোড়জোড় শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী নভেম্বরের মধ্যে যাতে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা যায়, সে জন্য কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ জন্য কত শূন্য পদ নির্ধারণ করা হবে, তার কাজ চলছে। ইতিমধ্যে কিছু পদের তালিকা তৈরি হয়ে গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা গণমাধ্যমকে বলেন, ৫৭ মন্ত্রণালয় ও বিভাগের শূন্য পদের চাহিদা চাওয়া হয়েছিল। ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগ পদের তালিকা পাঠিয়েছে। সেগুলো যাচাই–বাছাইয়ের কাজ চলছে। বাকিগুলো যাতে তালিকা যথাসময়ের মধ্যে পাঠায়, সে জন্য তদারকি চলছে। সময়ের মধ্যেই তালিকা হাতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

পিএসসি সূত্র জানিয়েছে, আগামী ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য তারা প্রস্তুত। জনপ্রশাসন থেকে তালিকা পিএসসিতে পৌঁছালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা গেছে, ৪৫তম বিসিএস থেকে ক্যাডারের সঙ্গে নন-ক্যাডার পদও বেছে নেওয়া যাবে। এখন চাকরিপ্রার্থীরা পছন্দের ক্যাডারের পদ নির্বাচন করতে পারেন। তবে নন-ক্যাডারে নিয়োগ দেওয়া হয় পিএসসিতে আসা শূন্য পদের তালিকার ভিত্তিতে। ৪৫তম বিসিএস থেকে নন-ক্যাডারেও পছন্দের পদ নির্বাচনের সুযোগ রাখা হচ্ছে। এই বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বরে জারি হতে পারে।

মন্ত্রণালয় সূত্রে জানায়, সম্প্রতি পিএসসি নন-ক্যাডারের তালিকা চেয়ে চিঠি পাঠিয়েছে। চিঠিতে নন-ক্যাডারের শূন্য পদের তালিকা দিতে আহ্বান জানিয়েছে পিএসসি। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে কাজ শুরু করেছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.