The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২৪শে জুন, ২০২৪

৪০ বছর বাংলাদেশে থাকার পর নিজ দেশে ফিরে গেলেন নেপালি নাগরিক

দীর্ঘ ৪০ বছর ধরে বাংলাদেশে ছিলেন নেপালি নাগরিক বীর বাহাদুর রায়। অবশেষে বৃহস্পতিবার (২৩ মে) বিকেল ৪টার দিকে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত হয়ে নিজ দেশে ফিরে গেছেন তিনি।

বীর বাহাদুর রায় নেপালের গোরখে বাঙ্গিনা এলাকার বাসিন্দা। তিনি ওই এলাকার মৃত. অধীর চন্দের ছেলে।

নিজ দেশে ফিরে যাওয়ার সময় বীর বাহাদুর আবেগতাড়িত হয়ে পড়েন। স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। যারা তাকে চার দশক আগলে রেখেছিলেন।

জানা যায়, প্রায় ৪০ বছর আগে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করেন বীর বাহাদুর রায়। এরপর বাংলাদেশে কাটিয়ে দেন চার দশক। এ সময়ের মধ্যে তিনি বাংলাদেশের বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে কাজ করেছেন। গত ৩০ বছর ধরে বগুড়ার দুপচাঁচিয়া এলাকার অলক বসাকের চাতালে কাজ করেছেন তিনি। থানার রেকর্ডপত্র সিডিএমএস যাচাই করে বাংলাদেশে অবস্থানকালে বীর বাহাদুর রায়ের বিরুদ্ধে কোনো মামলার তথ্য পাওয়া যায়নি। এ মর্মে গত ১৬ মে বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে নেপালি নাগরিক বীর বাহাদুর রায়কে তার কাছাকাছি এলাকার চেকপোস্টের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তনের অনুমতি দেওয়া হয়। সে মোতাবেক সকল আইনি জটিলতা শেষে বৃহস্পতিবার বিকেলে পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বীর বাহাদুর রায়কে তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

বীর বাহাদুরের ভাতিজা রাজন রায় বলেন, আমরা খুব কৃতজ্ঞ বাংলাদেশের মানুষ ও প্রশাসনের প্রতি। তারা আমার বাবাকে পরম যত্নে রেখেছিলেন। এজন্য তেঁতুলিয়া প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.