৪০তম বিসিএসের ফল মার্চে

আগামী মার্চ মাসের মধ্যে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) একাধিক সূত্র। এই বিসিএসকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানিয়েছে ওই সূত্র।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে বারবার বাধাগ্রস্ত হয়েছে ৪০তম বিসিএস পরীক্ষা। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় একাধিকবার তারিখ পরিবর্তন করেও ভাইভা শেষ করা যায়নি। তবে ৪০তম বিসিএসের ভাইভা এখন শেষ পর্যায়ে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, আমরা চেষ্টা করছি খুব দ্রুত ফলাফল প্রকাশ করার জন্য। সে অনুযায়ী কাজ করে যাচ্ছি। আগামী মার্চের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশের ইচ্ছা আছে আমাদের।

এদিকে এক বিজ্ঞপ্তিতে পিএসসি জানিয়েছে, ৪০তম বিসিএসের কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। পরীক্ষা চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত। রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলা নগরের পিএসসির প্রধান কার্যালয়ে এ পরীক্ষা নেওয়া হবে। ১ হাজার ৩৩৬ প্রার্থীর ভাইভাতে অংশ নিবে।

গত বছরের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন।

২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে আবেদন করেছিলেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। এর মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা দিয়েছেন তিন লাখ ২৭ হাজার জন। প্রিলিমিনারি পাস করেছিল ২০ হাজার ২৭৭ জন। ২০১৮ সালের আগস্টে ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।