The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

১৭ আগস্ট শুরু হতে পারে এইচএসসি পরীক্ষা

আগস্টের ১৭ তারিখে শুরু হতে পারে এইচএসসি পরীক্ষা

আগামী ১৭ আগস্ট থেকে ২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে পারে। জানা যাচ্ছে ইতোমধ্যে সকল প্রস্তুতিও গ্রহণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ডগুলো। সম্ভাবনা আছে চলতি সপ্তাহে এ পরীক্ষার তারিখ চূড়ান্ত হওয়ার।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, আগামী ১৬ অথবা ১৭ আগস্ট চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর জন্য সকল প্রকার প্রস্তুতি আমরা নিয়েছি। সে মোতাবেক আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তারিখ ঠিক করার জন্য প্রস্তাব করেছি। মন্ত্রণালয় এই দুই দিনের মধ্যে যেদিনটি চূড়ান্ত করবে সেই দিন থেকেই পরীক্ষা শুরু হবে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, দেশের পাবলিক পরীক্ষাগুলো সাধারণত রবি বা বৃহস্পতিবার শুরু হয়। যা একটি ট্রেডিশন হয়ে আছে, দীর্ঘ বছর ধরে এ প্র্যাকটিস চলে আসছে। সে হিসেব ধরেই ১৭ আগস্ট বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরু করার প্রস্তাব করা হয়েছে। তবে নিয়ম মেনে সেখানে ১৬ আগস্ট তারিখকে বিকল্প দিন হিসেবে রাখা হয়েছে।

তবে ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি বলে জনা যাচ্ছে। একই তারিখে সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের পাশাপাশি মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষাও শুরু হবে।

বোর্ডের কর্মকর্তারা জানান, ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হত। এ সময়সূচিতে বাধা আসে ২০২০ সালে করোনাভাইরাসের কারণে। করোনার কারণে আগের পরীক্ষা সূচিতে এলোমেলো হয়ে যায়।

পিছিয়ে যাওয়া এই পরীক্ষা ধীরে ধীরে এগিয়ে আনার পরিকল্পনা হাতে নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ২০২৩ সালের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি সময় নেওয়া হবে। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এক মাস পিছিয়ে এখন আগস্টের মাঝামাঝি নেওয়া হবে বলে জানান বোর্ড কর্মকর্তারা। ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.