১৭তম শিক্ষক নিবন্ধন: গ্রন্থাগার প্রভাষক আবেদন শুরু ১০ মার্চ

১৭তম শিক্ষক নিবন্ধনের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের শিক্ষক-প্রভাষক পদে নিবন্ধন পরীক্ষার সম্পূরক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ আবেদন আগামী বৃহস্পতিবার (১০ মার্চ) থেকে অনলাইনে শুরু হচ্ছে।

বৃহস্পতিবার রাতে এনটিআরসিএ’র পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যায়ন কমিটির সচিব (যুগ্মসচিব) এবিএম শওকত ইকবাল শাহীন স্বাক্ষরিত এক সম্পূরক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আগামী ১০ মার্চ বিকাল ৪টা থেকে ৩১ মার্চ পর্যন্ত গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের শিক্ষক-প্রভাষক পদে নিবন্ধনে আবেদন গ্রহণ করা হবে। এনটিআরসিএ’র নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

জানা যায়, বিভিন্ন স্কুল ও কলেজ, মাদরাসা ও বিভিন্ন কারিগরি প্রতিষ্ঠানের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ক সহকারী শিক্ষক, কলেজ এবং মাদরাসার গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ক প্রভাষক নিবন্ধনে আবেদন গ্রহণ করা হবে।

প্রিলিমিনারি ও চূড়ান্ত পরীক্ষার তারিখ পরবর্তী সময়ে ঘোষণা করা হবে বলে এ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে গ্রন্থাগারিকদের পদের নতুন নাম ‘গ্রন্থাগার প্রভাষক’ এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ করা হয়েছে। তবে এতে নতুন প্রশ্ন সামনে আসে।

এরপর নির্দেশনা দিয়ে পদগুলোতে নিয়োগের দায়িত্ব এনটিআরসিএকে দেয়া হয়। পরে বুধবার (২৩ ফেব্রুয়ারি) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা-২০২০ নিয়োগে দুটি পদ অন্তর্ভুক্ত করা হয়।