The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

হোয়াইট হাউসে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় সেরা বাংলাদেশের রাকিব

হোয়াইট হাউসে মার্কিন সরকার আয়োজিত সংসদীয় বিতর্কে পূর্বের সকল রেকর্ড ভেঙে টানা ১৪৪টি বিতর্কে জিতে সেরা বিতার্কিক হয়েছেন বাংলাদেশি শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী শাহ মুহাম্মদ রাকিব হাসান। রাকিব প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৭৩ দেশের প্রতিযোগিদের পেছনে ফেলে হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করে নিয়েছে।

২৮ মার্চ স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ওয়াশিংটন হোয়াইট হাউস সাউথ কোর্ট অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে বিজয়িদের মাঝে পুরস্কার বিরতণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । তবে পাসপোর্ট না থাকায় রাকিব সরাসরি পুরষ্কার গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারছে না।

শাহ মুহাম্মদ রাকিব হাসান রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী এবং ভোরের কাগজ পার্বতীপুর প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বকুলের নাতি। এসব তথ্য নিশ্চিত করেছেন শিক্ষার্থীর পরিবার।

১৭ বছর বয়সি শাহ মোহাম্মদ রাকিব হাসান রংপুর শহরের লালকুঠি এলাকায় পরিবারের সঙ্গে বসবাস করেন। তার গ্রামের বাড়ি দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার রামরায়পুর গ্রামে। তার বাবা শাহ মো. আবু সায়েম পেশায় একজন ব্যবসায়ী এবং মা মোছা. রোকেয়া বেগম একজন গৃহিণী। রাকিব জন্মের পর থেকেই শারীরিক প্রতিবন্ধী।

‘বিশ্বের ভবিষ্যত নেতাদের খোঁজা’ শীর্ষক হোয়াইট হাউজ আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

মার্কিন সরকার আয়োজিত সংসদীয় এ বিতর্ক প্রতিযোগিতায় এ বছর সারা বিশ্বের ৭৩ দেশের ৫৩৪ জন বিতার্কিক অংশগ্রহণ করে।

বিতর্ক প্রতিযোগিতার ফলাফল গত ১৭ মার্চ হোয়াইট হাউসে প্রকাশিত হয়। মার্কিন সরকার প্রতিবছর একটি ব্রিটিশ পার্লামেন্টারি অথবা এশিয়ান পার্লামেন্টারি বিতর্কের আয়োজন করে থাকে।

এতে চ্যাম্পিয়ন হয়েছে রাশিয়ান ফেডারেশন, প্রথম রানার আপ হয়েছে কিংডম অব নেদারল্যান্ডস, দ্বিতীয় রানার আপ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফাইনালের সেরা স্পিকার হয়েছেন হল্যান্ড লোপ মিশিগান (রাশিয়ান ফেডারেশন)। টুর্নামেন্টের সেরা বিতার্কিক হয়েছে বাংলাদেশের শাহ মুহাম্মদ রাকিব হাসান।

উল্লেখ্য, শাহ মুহাম্মদ রাকিব হাসান টানা ১৪৪টি বিতর্কে জিতে অতীতের সব রেকর্ড ভেঙেছেন এবং হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করেছেন।

এর আগে সর্বশেষ রেকর্ড করেছিলেন লুই অ্যান্ডারসন। তিনি টানা ১৩৯ বিতর্কে জয়লাভ করেছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.