The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২০শে মে, ২০২৪

“হাল্ট প্রাইজ ২০২৪” খুবি শিক্ষার্থীদের দল “ফরচুন ৫০১”

খুবি প্রতিনিধি : বিশ্বের বৃহত্তম সামাজিক উদ্যোক্তাদের প্রতিযোগিতা “হাল্ট প্রাইজ ২০২৪” আসরে অংশগ্রহণ করতে যাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের দল “ফরচুন ৫০১”।

এবছরের জুনে যুক্তরাষ্ট্রের বোস্টন শহরে আয়োজিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজের আন্তর্জাতিক পর্যায় “বোস্টন গ্লোবাল সামিট।” দেশের আঞ্চলিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাফল্য অর্জন করার ফলস্বরূপ “ফরচুন ৫০১” দলটি উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ লাভ করেছে।

দলটির সদস্যরা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের তিন শিক্ষার্থী তাহরিম জামান (দলনেতা), হিজবুল্লাহ তামিম ও আফিয়া খাতুন মৌরি।

প্রতিযোগিতায় দলটি “ইকো এলিক্সির” নামে একটি প্রকল্প প্রস্তাব করবেন। উক্ত প্রকল্পের মাধ্যমে ভোজ্যতেল পুনঃপ্রক্রিয়াজাতকরণ করে জ্বালানী তেল হিসেবে পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা সম্ভব বলে তারা মনে করেন। এর মাধ্যমে তারা মানুষের সুস্বাস্থ্য, পরিবেশ, জলবায়ু ও নবায়নযোগ্য জ্বালানীসহ জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) বেশ কয়েকটি লক্ষ্যমাত্রা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রত্যয় প্রকাশ করেছেন।

এবছর শতাধিক দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১০ হাজার দলের মধ্যে প্রাথমিক পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখান থেকে বিজয়ী ৩৬০ টি দল মূল পর্যায়ে ৭ টি ভিন্ন শহরে, ৭ টি উপগ্রুপে বিভক্ত হয়ে অংশগ্রহণ করবে। প্রতিযোগিতার চুড়ান্ত পর্যায়ে বিজয়ী দলকে ১ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হবে।

উল্লেখ্য, ২০২৩ সালে একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল “এপিয়ন” উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এবং গ্লোবাল সেমিফাইনালিস্ট হওয়ার গৌরব অর্জন করে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.