The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন নাট্যচার্য সেলিম আল দীন

জাবি প্রতিনিধিঃ চলতি বছর সাহিত্যে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা নাট্যাচার্য মরহুম ড. মুহাম্মদ মঈনুদ্দিন আহমেদ (সেলিম আল দীন)।এছাড়াও জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২০২৩ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আরও ৮ জন বিশিষ্ট ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার প্রতিষ্ঠান হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এ পুরস্কার পাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদান রাখায় এ বছর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) সামসুল আলম, মরহুম লেফটেন্যান্ট এ জি মোহাম্মদ খুরশীদ, শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়া ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম)। সংস্কৃতিতে পবিত্র মোহন দে, ক্রীড়ায় এ এস এম রকিবুল হাসান স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। গবেষণা ও প্রশিক্ষণে নাদিরা জাহান (সুরমা জাহিদ) এবং ড. ফিরদৌসী কাদরী স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এছাড়াও জনসেবায় পুরস্কার পাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

উল্লেখ্য,নাট্যাচার্য সেলিম আল দীন ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন। ঢাকা থিয়েটার প্রতিষ্ঠায়ও তার ভূমিকা ছিল অপরিসীম। এছাড়াও সারাদেশে নাট্য আন্দোলনকে ছড়িয়ে দিতে ১৯৮১-৮২ সালে আরেক নাট্যযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফের সঙ্গে তিনি গড়ে তোলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার। তাঁর লেখনিতে তুলে ধরা হয়েছে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদারের নির্মম গণহত্যার বর্ণনা। যা সঠিক ইতিহাস সংরক্ষণে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.