The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪

স্কলারশিপ নিয়ে কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ

কানাডায় উচ্চশিক্ষা লাভের আগ্রহ শুধু বাংলাদেশীদের নয় বরং বিশ্বজুড়েই এর জনপ্রিয়তা রয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীদেরও পছন্দের সারিতে প্রথম দিকেই থাকে কানাডা। কানাডার সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রচুর স্কলারশিপ দিয়ে থাকে।

তেমনই একটি স্কলারশিপ দিচ্ছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয় (ইউবিসি)। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২০ মে।

‘ইউবিসি পাবলিক স্কলারস অ্যাওয়ার্ড’ এর আওতায় শিক্ষার্থীদের প্রতিবছর ২০ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ১৭ লক্ষ টাকা। এছাড়া উপবৃত্তি ও গবেষণা ভাতা প্রদান করা হবে। কানাডিয়ান নাগরিক, স্থায়ী বাসিন্দা ও আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষার্থীরা অ্যাকাউন্টিং, বায়োইনফরমেটিক্স, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়, কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল ইঞ্জিনিয়ারিং, রসায়ন, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, আইন, গণিত, পদার্থসহ বিভিন্ন বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করতে পারবেন।

ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে উচ্চশিক্ষার জন্য এটি প্রাচীনতম প্রতিষ্ঠান। গবেষণার মান ও সংখ্যা উভয় ক্ষেত্রেই এটি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম।

সুযোগ-সুবিধাসমূহ:

* শিক্ষার্থীদের প্রতিবছর ২০ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় সাড়ে ১৭ লক্ষ টাকা।
* ভ্রমণ ভাতা প্রদান করা হবে।
* গবেষণা ভাতা প্রদান করা হবে।

আবেদনের যোগ্যতা:

* স্নাতক ও স্নাতকোত্তরে ভালো ফলধারী হতে হবে।
* এ বছরের আগস্টের মধ্যে সর্বোচ্চ ৪৮ মাসের পিএইচডি হতে হবে।
* ইউবিসি তে নিবন্ধিত হতে হবে।
* ইউবিসির ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। বিস্তারিত জানতে পড়ুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.