The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪

সৌদি আরবে ঈদ বুধবার, বাংলাদেশে বৃহস্পতিবার: জ্যোতির্বিদদের গণনা

 

ফজিলতপূর্ণ পবিত্র রমজান মাস প্রায় বিদায়ের পথে। বিশ্বের মুসলিমরা প্রস্তুতি নিচ্ছেন পবিত্র ঈদুল ফিতর উদযাপনের। তবে রমজান মাস ৩০ দিন কিংবা ২৯ দিনে শেষ হওয়ার প্রেক্ষিতে ঈদের দিন নির্ধারণ হওয়ায় চাঁদ দেখার ওপর নির্ভর করতে হয় বিশ্ব মুসলিমদের। এ নিয়ে আগ্রহও থাক সবার মধ্যে।

বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা চাঁদ দেখে ঈদ কবে হবে তা নির্ধারণ করে থাকে। আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, এ বছর রোজা হতে পারে ৩০টি। ফলে সৌদি আরবসহ পার্শ্ববর্তী দেশগুলোতে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী বাংলাদেশে বৃহস্পতিবার (১১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

যদিও বিষয়টি নির্ভর করছে চাঁদ দেখার ওপর। রোববার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ঐতিহ্যগতভাবে পবিত্র ঈদুল ফিতর পালিত হয় তিনদিনব্যাপী। মুসলিমরা পবিত্র ঈদের উৎসব শুরু করেন নামাজ আদায়ের মধ্য দিয়ে। নামাজের পরে খুতবা দেওয়া হয়। একটি খোলা মাঠে পবিত্র ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মুসলিমরা আল্লাহু আকবার বলে তাকবির দিতে থাকেন। যার অর্থ আল্লাহ মহান।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, প্রত্যেক আরবি মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। সৌদি আরবের আকাশে সোমবার চাঁদ দেখা গেলে দেশটিতে পবিত্র রমজান মাস ২৯ দিনের হবে। পরদিন (মঙ্গলবার) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে।

এদিকে সোমবার বাসিন্দাদের শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে সৌদি আরবের সুপ্রিম কোর্ট। যদি ৮ এপ্রিল চাঁদ দেখা যায় তাহলে ৯ এপ্রিল সৌদি আরবে ঈদুল ফিতর পালিত হবে। আর চাঁদ না দেখা গেলে ৩০ রমজানই পূর্ণ হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.