The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান আরব আমিরাতের

পবিত্র রমজান মাস শেষ হতে চলেছে। আর এ কারণে নাগরিকদের আগামী সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

এদিন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। শনিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি দেশের সকল মুসলমানকে ১৪৪৫ হিজরি সনের ২৯ শে রমজান সোমবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে।

কেউ চাঁদ দেখলে তাকে ০২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, অথবা নিকটস্থ আদালতে গিয়ে সাক্ষ্য লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হয়েছে।

সোমবার আরব আমিরাতে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। যদি ওইদিন সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যায় তাহলে পরদিন মঙ্গলবার দেশটিতে উদযাপিত হবে ঈদুল ফিতর। কিন্তু যদি সোমবার চাঁদ দেখা না যায় তাহলে রমজান মাস ৩০ দিন পূর্ণ করবে এবং বুধবার দেশটিতে পবিত্র ঈদ উদযাপিত হবে।

পবিত্র রমজান মাস হলো আরবি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো সাধারণত ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে।

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদির
২৭ রমজানে মসজিদুল হারাম ও নববীতে মুসল্লিদের ঢল
রমজানের শেষ দিনগুলোর আমল যেমন হবে
আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র পূর্বাভাস দিয়েছে, এই বছর রমজান ত্রিশ দিন স্থায়ী হতে পারে। এই ভবিষ্যদ্বাণী মিলে গেলে সৌদি আরব ও আরব আমিরাতসহ ১১ মার্চ রমজান শুরু করা দেশগুলোতে ঈদুল ফিতর আগামী ১০ এপ্রিল বুধবার উদযাপিত হবে।

মূলত সৌদি-আমিরাতসহ যেসব দেশে গত ১১ মার্চ সোমবার থেকে রমজান শুরু হয়েছে, তারা আগামী ৮ এপ্রিল সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ সন্ধান করবে।

একইভাবে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, লিবিয়া এবং মরোক্কোসহ যেসব দেশ গত ১২ মার্চ থেকে রমজান পালন শুরু করেছে, তারা রমজানের ২৯ তম দিনের সাথে মিল রেখে আগামী মঙ্গলবার, অর্থাৎ ৯ এপ্রিল সন্ধ্যায় আকাশে নতুন চাঁদ খুঁজবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.