The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

সেমিস্টার ফির ৭০ শতাংশ পর্যন্ত স্কলারশিপ

আপনি যদি উচ্চশিক্ষা অর্জনের জন্য ইউরোপের দেশগুলোয় যেতে চান, তাহলে ফিনল্যান্ড হতে পারে আপনার সুন্দর ঠিকানা। দেশটির বেশির ভাগ বিশ্ববিদ্যালয় তাদের মাস্টার্স প্রোগ্রামে ভর্তির আবেদন-প্রক্রিয়া শুরু করে দিয়েছে। চলুন, জেনে নেওয়া যাক র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ডে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির প্রক্রিয়া সম্পর্কে–

উচ্চশিক্ষা অর্জনের জন্য এক দেশ থেকে অন্য দেশে ছুটে চলেছেন শিক্ষার্থীরা। নির্দিষ্ট বিষয়ে পড়াশোনার জন্য তাঁরা বেছে নিচ্ছেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে থাকা সেরা বিশ্ববিদ্যালয়গুলো। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি শিক্ষার্থীদের একটা বড় অংশ পাড়ি জমাচ্ছেন আমেরিকা ও ইউরোপের দেশগুলোয়। আপনি যদি উচ্চশিক্ষা অর্জনের জন্য ইউরোপের দেশগুলোয় যেতে চান, তাহলে ফিনল্যান্ড হতে পারে আপনার সুন্দর ঠিকানা। উন্নত জীবনযাপন ও সুখী দেশের তালিকায় শীর্ষে থাকা দেশটি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির জন্য দিয়ে থাকে বিশেষ সুযোগ-সুবিধা। চির সবুজে ঘেরা দ্বীপ রাষ্ট্রটিতে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়া সহজ করতে নিয়মিত রাখছে নির্দিষ্ট কাজের সময় ও সুযোগ।

উল্লেখ্যযোগ্য বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ড, ইউনিভার্সিটি অব হেলসেঙ্কি, মেট্রোপোলিয়া ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস ইত্যাদি।

যেসব অনুষদে ভর্তি হতে পারবেন

ইকোনমিকস অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন
এডুকেশন
ফরেস্ট সায়েন্সেস
হিউম্যানিটিজ
হেলথ সায়েন্সেস

ন্যাচারাল সায়েন্সেস
সোশ্যাল সায়েন্সেস
শিক্ষাগত যোগ্যতা

মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য শিক্ষার্থীদের অবশ্যই চার বছরমেয়াদি স্নাতক (সম্মান) কোর্স শেষ করতে হবে।

তবে যাঁদের স্নাতক (সম্মান) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়নি, তাঁরাও আবেদন করতে পারবেন; তবে ভর্তির প্রক্রিয়া চলাকালে নির্দিষ্ট সময়ের মধ্যে

অবশ্যই ট্রান্স ক্রিপ্ট জমা দিতে হবে।

ভাষাগত দক্ষতা

ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ডে ভর্তির জন্য আবেদনকারী শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় দক্ষতার সনদ জমা দিতে হবে। সে ক্ষেত্রে আইইএলটিএস বা টোফেলের ফলাফল গ্রহণ করা হবে। আইইএলটিএস স্কোর সব মিলিয়ে ন্যূনতম থাকতে হবে ৭ এবং লিখিত অংশে ন্যূনতম ৬.৫ হতে হবে। টোফেলের ক্ষেত্রে সব মিলিয়ে ন্যূনতম ১০০ ও লিখিত অংশে ২৪ থাকতে হবে। এ ছাড়া পিটিই, সিএই, সিপিই পরীক্ষার ফলাফলও গ্রহণযোগ্য হবে।

স্কলারশিপ

শিক্ষার্থীদের মোট সেমিস্টার ফির ৭০ শতাংশ পর্যন্ত স্কলারশিপ দেওয়া হবে। এ ছাড়া প্রতিটি অনুষদের প্রতিটি বিভাগ থেকে মেধাবী ও সেমিস্টার ফি প্রদানে অপারগ দুজন শিক্ষার্থীকে ফিনল্যান্ড সরকারের পক্ষ থেকে বিশেষ বৃত্তিতে ৫ হাজার ডলার দেওয়া হবে, যা বাংলাদেশি টাকায় ৪ লাখ ৮৫ হাজার ৪৪২ টাকা।

ছাত্র সংসদ

শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিকভাবে সচেতন করে গড়ে তুলতে কেন্দ্রীয় ছাত্র সংসদের ব্যবস্থা করে ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ড। ছাত্র সংসদের জন্য খুবই কম পরিমাণ ফি শিক্ষার্থীদের প্রতি শিক্ষাবর্ষে দিতে হবে। তবে এর মাধ্যমে শিক্ষার্থীদের দূরপাল্লার যোগাযোগ, সরকারি সেবা ও রেস্টুরেন্টে খাওয়াদাওয়ার খরচ বহুলাংশে কমে যাবে।

শিক্ষার্থীর মেধাক্রম প্রক্রিয়া

ভাষা দক্ষতার ওপর ২০%
লিখিত পরীক্ষার ওপর ২০%
একাডেমিক পরীক্ষার ফলাফলের ওপর ৪০%
মোটিভেশন লেটারের ওপর ২০%
আবেদনের শেষ তারিখ

১৯ জানুয়ারি ২০২২ পর্যন্ত আবেদন করা যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.