The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
সোমবার, ২২শে জুলাই, ২০২৪

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ে বৃত্তির আবেদন শেষ কাল

সুইডেনের সবচেয়ে প্রাচীন উপসালা বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর প্রোগ্রামে বিদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি ঘোষণা করেছে। এই প্রোগ্রামে ভর্তির জন্য কাল সোমবারের মধ্যেই অনলাইনে আবেদন করতে হবে। কিং কার্ল গুস্তাফ স্কলারশিপ নামের এই প্রোগ্রামের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরাও অনলাইনে আবেদন করতে পারবেন।

ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের বাইরের দেশের শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হবে। এর আওতায় টিউশন ফি সম্পূর্ণ মওকুফ করা হবে। তবে আবাসন ও দৈনন্দিন খরচ নিজে বহন করতে হবে। বিশ্ববিদ্যালয়টিতে যেকোনো বিষয় নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করা যাবে। যেসব বিষয়ে স্নাতকোত্তর করা যাবে তা এই লিংক থেকে জেনে নিতে হবে। উপসালা বিশ্ববিদ্যালয়ে এই মাস্টার্স প্রোগ্রাম আগামী ২৯ আগস্ট শুরু হবে।

সুযোগ-সুবিধা

এই বৃত্তির আওতায় টিউশন ফি একদম ফ্রি

যেকোনো বিষয় নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করা যাবে

আবেদনের যোগ্যতা

আবেদনকারীদের বাংলাদেশ, আফগানিস্তান, আজারবাইজান, কঙ্গো, হন্ডুরাস, মালি, ফিলিপাইন, সোমালিয়া, দক্ষিণ কোরিয়া বা ইয়েমেনের নাগরিক হতে হবে।

এই বৃত্তি আর্থিকভাবে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের দেওয়া হয়। তাই আর্থিক অসচ্ছলতার বিবরণ দিতে হবে।

উপসালা বিশ্ববিদ্যালয়ের একটি মাস্টার্স প্রোগ্রামের জন্য এই কিং কার্ল গুস্তাফ স্কলারশিপ দেওয়া হবে।

মাস্টার্স প্রোগ্রামে ভর্তির নির্দিষ্ট সময়ের আগেই অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন ফি ও অন্য সব নথিপত্র ভর্তির নির্দিষ্ট সময়ের আগেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে।

আবেদনের প্রক্রিয়া
বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তির জন্য ১৭ জানুয়ারির মধ্যে অনলাইনে এই ওয়েবসাইটে আবেদন করতে হবে। ভর্তি ফি ও প্রয়োজনীয় কাগজপত্র পাঠানোর শেষ তারিখ আগামী ১ ফেব্রুয়ারি। মাস্টার্স প্রোগ্রামে ভর্তির আবেদনের পর ১৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তির জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদনের আগে এই ওয়েবসাইট থেকে আবেদন প্রক্রিয়া সঠিকভাবে জেনে আবেদন করতে হবে। বৃত্তিসংক্রান্ত তথ্য এই লিংক থেকে জানা যাবে। এ ছাড়া বৃত্তিসংক্রান্ত তথ্যের জন্য uitiongrants@uadm.uu.se ঠিকানায় ই–মেইল করা যাবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.