সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং ঢাবিসহ সরকারি ৩ বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দেশসেরা সাউথইস্ট

সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিংয়ে এ বছরের তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৩৬৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় বাংলাদেশের ৩৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। গত বছর এ সংখ্যা ছিল ২৮টি। সে হিসাবে এ বছরের ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান র‍্যাংকিংয়ে বেড়েছে।

র‍্যাঙ্কিংয়ে এ বছরও বিশ্বসেরা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডসহ সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৫টি এবং চীনের ৪টি বিশ্ববিদ্যালয়। বাকি একটা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

চলতি মাসে প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২২ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’-এ দেখা গেছে, বাংলাদেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সাউথইস্ট ইউনিভার্সিটি’। যদিও গতবছরের র‌্যাংকিং এই বিশ্ববিদ্যালয়টি ওই তালিকায় স্থানও পায়নি।

প্রতিষ্ঠানটির ২০২২ সালের র‌্যাংকিং সেরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শীর্ষ দুই ও তিনে ছিল টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

এবার এই তিন বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে সেরা হয়েছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি। তাছাড়া শীর্ষ দুই ও তিনে আছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এবার র‌্যাংকিংয়ে চারে নেমে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

সাউথইস্ট ইউনিভার্সিটি বিশ্ব র‌্যাংকিংয়ে আছে ৪৭৫ নম্বরে, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে আছে ৪৯৫ নম্বরে,‌ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ৫১১ নম্বরে আর ঢাকা বিশ্ববিদ্যালয় ৫১৩ নম্বরে আছে।

এবারের শীর্ষ দশে থাকা বিশ্ববিদ্যালয়গুলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৫), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৬), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (৭), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৮), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৯) ও ১০ম স্থানে আছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।