The Rising Campus
News Media

সাহিত্যে কারকাস পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত তন্বী

বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের লেখিকা তন্বী নন্দিনী ইসলাম এ বছর কারকাস রিভিউ সাহিত্য পুরস্কার জিতে নিয়েছেন। পুরস্কার হিসেবে তিনি পাবেন ৫০ হাজার ডলার বা প্রায় ৫০ লাখ টাকা। গত বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সেরা ছয় ননফিকশনের মধ্যে বইটি বেস্ট ননফিকশনের খেতাব জিতে এই সন্মাজনক পুরস্কারে ভুষিত হয়েছন।

জানা যায়, ‘ইন সেনসোরিয়াম: নোটস ফর মাই পিপল’ বইয়ের জন্য নন ফিকশন বিভাগে কারকাস পুরস্কার- ২০২২ জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত এ নারী তন্বী নন্দিনী ইসলাম। তিনি আমেরিকান কথাসাহিত্যিক একাধারে ব্রুকলিনের প্রসাধন ও সুগন্ধি প্রতিষ্ঠান তানাইসের প্রতিষ্ঠাতা।

বিচারকদের মতে সাহসী, উদ্ভাবনী, দূরদৃষ্টিসম্পন্ন এবং গীতিময় অলঙ্কারিক লেখার জন্য নন-ফিকশন বিভাগে বইটি পুরস্কার জিতে নেয়। গত বছর কারকাস তালিকায় সবচেয়ে বেশি স্টার পাওয়া ১৪৩৬টি বই থেকে চূড়ান্ত ভাবে বইগুলো বেছে নেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ‍পুস্তক পর্যালোচনা বিষয়ক সাময়িকী কারকাস রিভিউ এ পুরস্কার দিয়ে থাকে। প্রতিষ্ঠানটির সদরদপ্তর নিউইয়র্কে। গত মাসে একাশিত বইগুলোর একটি সংক্ষিপ্ত তালিকা থেকে তিনটি বিভাগে পুরস্কার ঘোষনা দেওয়া হয়। বিভাগগুলো হলো- (১) ফিকশন (২) নন-ফিকশন (৩) ইয়াং রিডার্স।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.