The Rising Campus
News Media

সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১২ আগস্ট, বাড়ল আবেদন ফি

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট থেকে শুরু হবে। এদিন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে।

বুধবার (২৯ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া গেল বারের চেয়ে এবারে ভর্তি আবেদন ফি বাড়ানো হয়েছে বলেও তিনি জানান।

এর আগে, গত সোমবার (২৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সাত কলেজের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন আগামী ১৫ জুলাই থেকে শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। এছাড়া গতবার আবেদন ফি ৫০০ টাকা থাকলেও তা এবার বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান সোমবার রাতে বলেন, আগামী ১২ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’ ইউনিট এবং ২৬ আগস্ট ব্যবসা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাত কলেজ আবেদন যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

0
You might also like
Leave A Reply

Your email address will not be published.