The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

সব বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষায় হচ্ছে ‘এনটিএ কর্তৃপক্ষ’

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষা নিতে ন্যাশনাল টেস্টিং অর্থরিটি (এনটিএ) গঠন করা হচ্ছে। গুচ্ছের বাহিরে থাকা সকল বিশ্ববিদ্যালয়কে এ এ ভর্তি প্রক্রিয়ায় নিয়ে আসার লক্ষ্যে সোমবার (৩ এপ্রিল) শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে একটি কোর কমিটির সভা ডাকা হয়েছে।

উক্ত সভায় বিশ্ববিদ্যালয় গুলোর উপাচার্য ছাড়াও উপাচার্যদের সংগঠন উপাচার্য পরিষদের সভাপতিকে ডাকা হয়েছে বলে জানা যাচ্ছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে তিনটি গুচ্ছে বর্তমানে ৩৩টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। এতে ঢাবি, চবি, রাবি, বুয়েটের মতো বড় বিশ্ববিদ্যালয়ে আসেনি।

অন্যদিকে গুচ্ছ ভর্তিতে নানা জটিলতায় ইসলামী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকতে চাচ্ছে না, গুচ্ছ থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা। এতে গুচ্ছের আসল উদ্দেশ্য ভেস্তে যেতে বসেছে। এমন অবস্থায় সব বিশ্ববিদ্যালয়গুলোকে এক ছাতার নিচে এনে একটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নেওয়া উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়। আর সে উদ্দেশ্যেই গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং অর্থরিটি (এনটিএ)।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতিকে কমিটিতে রাখা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব উপস্থিত থাকবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.