সংক্ষিপ্ত সিলেবাসেই মেডিকেল ভর্তি পরীক্ষা হওয়া উচিৎ: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই হওয়া উচিৎ।

শুক্রবার (৪ মার্চ) সকালে রাজধানী গুলশানের এক বেসরকারি হোটেলে ‘স্টাডি ইন ইন্ডিয়া এডুকেশন ফেয়ার-২০২২’—এর উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, ‘শিক্ষার্থীরা যে পুর্ণবিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে সে সিলেবাসেই তাঁদের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।’

এদিকে ২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি আবেদনের বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। তারা বলছেন, নীতিমালা তৈরি হয়ে যাওয়ায় এটি সংশোধনের সুযোগ নেই। আগামী ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটে আবেদনের সময়সীমা শেষ হবে।

জানা গেছে, গত ২৪ ফেব্রুয়ারি মেডিকেলের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর থেকেই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনর্নিরীক্ষার আবেদন করা প্রার্থীরা আবেদনের সময় কয়েকদিন বাড়ানোর দাবি তোলেন। আগামী ১৩ মার্চ এইচএসসি’র পুনর্নিরীক্ষার ফল প্রকাশিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, মেডিকেলে ভর্তি আবেদনের সময় বাড়ানোর সুযোগ নেই। নির্ধারিত সময়েই আবেদনের সময় শেষ হবে।

এদিকে গত ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে চলতি বছরের মেডিকেল ভর্তি আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত ১ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। তবে টাকা জমা দিয়েছেন এক লাখ ১৯ হাজার ৮৭৯ জন।