ষষ্ঠ গ্রেডসহ ৫ দাবি মাধ্যমিকের প্রধান শিক্ষকদের

সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের মতো বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের ষষ্ঠ গ্রেড, সহপ্রধানদের সপ্তম গ্রেড প্রদানসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদ।

আজ শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। দাবি আদায় না হলে শিক্ষকবন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তাঁরা।

বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদের অন্য দাবিগুলো হচ্ছে আগামী ঈদেই শতভাগ উৎসব ভাতা ও সরকারি শিক্ষক-কর্মচারীদের মতো বাড়িভাড়া প্রদান; বেসরকারি শিক্ষকদের ঐচ্ছিক বদলি এবং প্রতিষ্ঠানপ্রধান ও সহপ্রধানদের এনটিআরসিএর মাধ্যমে নিয়োগের ব্যবস্থা করা এবং মুজিব বর্ষেই মাধ্যমিক শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণা প্রদান করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পরিষদের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, শিক্ষাব্যবস্থার গুণগত মান ও টেকসই উন্নয়নের জন্য এ দাবিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজরে এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

মাধ্যমিকের এই শিক্ষকেরা রাজপথে যেতে চান না উল্লেখ করে তিনি বলেন, রাজপথ শিক্ষকদের জন্য নয়। তবে দাবি না মানলে শিক্ষকসমাজ রাজপথে নামতে বাধ্য হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান পরিষদের দাবি আদায় না হলে আগামী ১১ মার্চ সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ও প্রতিটি জেলায় শিক্ষকবন্ধন কর্মসূচি পালন করা হবে। এ ছাড়া ১৫ মার্চ প্রতি জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।