The Rising Campus
Education, Scholarship, Job, Campus and Youth
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪

শুরু হয়েছে চবির ভর্তি পরীক্ষা

চবি প্রতিনিধিঃ শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এবার তিনটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা। বেলা ১১ টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২ টা পর্যন্ত।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫ টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়ছে ৮১ জন।

এর মধ্যে চবি ক্যাম্পাসে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ২৩ হাজার ৯০৮ জন ও চবি ক্যাম্পাস ব্যতিত অন্যান্য কেন্দ্রে অংশ নিচ্ছেন ১৩ হাজার জন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) ঢাকার অন্যান্য কেন্দ্রে পরীক্ষায় দিচ্ছেন ৪৪ হাজার ৭৯৯ জন ভর্তিচ্ছু এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রের পরীক্ষার্থী ১৭ হাজার ৭৯২ জন।

এবারের ভর্তি পরীক্ষায় চবির চারটি ইউনিট ও দু’টি উপ-ইউনিটের মোট ৪ হাজার ৯২৬ টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। সে হিসেবে এবার আসন প্রতি লড়ছে ৪৯ জন শিক্ষার্থী।

এরপর ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি’-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.