শিক্ষাপ্রতিষ্ঠান যেন আর বন্ধ করতে না হয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, করোনার কারণে যেন আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে না হয়। সেজন্য অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীসহ সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) নতুন শিক্ষাক্রমের পাইলটিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। ভার্চুয়ালি উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

এসময় মন্ত্রী আরও বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থীরা নিজেরা করে করে শিখবে। যতটা সম্ভব ভালোভাবে তারা শিখবে। নতুন কারিকুলামে শিক্ষার্থী দক্ষ, যোগ্য হবে, মানবিক বোধ নিয়ে শিক্ষার্থীরা গড়ে উঠবে। আমাদের প্রচেষ্টা স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষে শিক্ষার্থীদের নিয়ে যাবো।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের উদ্দেশ্য- যতগুলো জাতীয় লক্ষ্য আছে তা অর্জন করা, শান্তিপুর্ণ সুখী সমৃদ্ধ দেশ গড়া। শিক্ষক ও অভিভাবকসহ সবার প্রতি আমার আহ্বান-পাইলটিং হচ্ছে কোথায় কোথায় সমস্যা আছে তা যেনও আমাদের জানানো হয়, আমরা যেন সঠিকভাবে প্রণয়ন করে সবচেয়ে ভালো কারিকুলাম প্রণয়ন করতে পারি। একবারেই যে পুরোপুরি লক্ষ্যে পৌছেঁ যাবো তা নয়। আমরা চেষ্টা করবো সবচেয়ে ভালো শিক্ষাক্রম যেন প্রণয়ন করতে পারি, শিক্ষার্থীদের দক্ষ করে তুলতে পারে এই কারিকুলামে।

করোনার কারণে এক মাস বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিনই নতুন কারিকুলামের আওতায় ষষ্ঠ শ্রেণির নতুন বইয়ে পাঠদানের পাইলটিং শুরু হলো। এর আওতায় দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাক্রমে পাঠদান শুরু হয়েছে।

করোনার কারণে ২০২০ সালের মার্চে সর্বপ্রথম শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছিলো। প্রায় দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর গত ২০ জানুয়ারি পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিলো।